শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হিলি স্থলবন্দর দিয়ে বিপুল পরিমাণ পেঁয়াজ আমদানী

Pyকোরবারনী ঈদকে সামনে রেখে দেশের দ্বিতিয় বৃহৎ স্থলবন্দর হিলি স্থলবন্দর দিয়ে প্রচুর পরিমাণ পেঁয়াজ আমদানী করেছেন ব্যবসায়ীরা। গত এক সপ্তাহে প্রায় ৪ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানী হয়েছে এবন্দর দিয়ে। এদিকে মঙ্গলবার থেকে বন্ধ হয়ে যাচ্ছে হিলি স্থলবন্দরের আমদানী-রফতানি কার্যক্রম। আর এই খবরে পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছে ব্যবসায়ীরা। প্রতি কেজি পেঁয়াজে দাম বেড়েছে ৬ থেকে ৮ টাকা। ভারত থেকে আমদানী করা এসব পেঁয়াজ হিলি স্থলবন্দরে বিক্রি হচ্ছে ২৮ থেকে ২৯ টাকা কেজি দরে।
সংশ্লিষ্টরা বলছেন, কোরবানী ঈদ এলেই বেড়ে যায় পেঁয়াজের চাহীদা। আর এ চাহীদার কথা মাথায় রেখে হিলি স্থলবন্দর দিয়ে ভরত থেকে প্রচুর পরিমাণ পেঁয়াজ আমদনী করেছেন ব্যবসায়ীরা। হিলি কাষ্টমস সহকারী কমিশনার মহিবুবুর রহমান ভুঞা বলেন, গত এক সপ্তাহে প্রায় ৪ হাজার মেট্রিন টন পেঁয়াজ আমদানী হয়েছে এই বন্দর দিয়ে। এছাড়াও চলতি মাসের গত ২৫ দিনে প্রায় ১৪ হাজার মেট্রিকটন পেঁয়াজ আমদানী হয়েছে। আর আমদানীকরা এসব পেঁয়াজ শুল্ক মুক্ত ভাবে আদানী হচ্ছে।  আমদানীকরা এসব পেঁয়াজ কিনতে দেশের বিভিন্ন স্থান থেকে পাইকারী ব্যবসায়ীদের সমাগম ঘটছে এই বন্দরে। সরবরাহ হচ্ছে রাজধানী ঢাকা, বগুড়া, চট্টগ্রাম, ফেনি, রংপুরসহ দেশের বিভিন্ন অঞ্চলে।
এদিকে দূর্গা পূঁজা  কোরবারনীর উপলক্ষে মঙ্গলবার থেকে টানা ১১ দিন ছুটি ঘোষণা করা হয়েছে হিলি স্থলবন্দরে। ফলে এ কয়দিন বন্ধ থাকবে বন্দর দিয়ে আমদানী-রফতানি কার্যক্রম। আর এই সুযোগে পেঁয়াজের দাম বেড়েছে কেজি প্রতি ৬ থেকে ৮ টাকা। গত সপ্তাহে হিলি স্থলবন্দরে ভারত থেকে আমদানী করা প্রতি কেজি পেঁয়াজ ২২ থেকে ২৪ টাকা বিক্রি হলেও আজ তা বিক্রি হচ্ছে ২৮ থেকে ২৯ টাকা কেজি দরে। আর এজন্য ব্যবসায়ীদের অধিক মুনাফা লাভকেই দায়ি করছেন দেশের বিভিন্ন স্থঅন থেকে হিলি স্থলবন্দরে পেঁয়াজ কিনতে আসা পাইকারী ব্যবসায়ীরা।
ব্যবসায়ীদের এসব অভিযেগ সঠিক নয় দাবি করে হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানীকারক হারুন উর রশিদ হারুন বলেন, দাম যা বাড়ার তা বেড়ে গেছে নতুন করে আর দাম বাড়ার সম্ভাবনা নেই। তিনি বলেন বন্দর এলাকায় এখনো প্রচুর পরিমান পেঁয়াজ মজুদ রয়েছে। বন্দর দিয়ে আমদানী-রফতানি বন্ধ থাকলেও দেশে পেঁয়াজের বাজারে কোন প্রভাব পড়বে না।

Spread the love