শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হোটেল রেস্তোরায় নিম্নমানের খাবারের অভিযোগ

নবাবগঞ্জ (দিনাজপুর) থেকে এম এ সাজেদুল ইসলাম(সাগর)ঃ দিনাজপুরের নবাবগঞ্জ, বিরামপুর , হাকিমপুর, ঘোড়াঘাট উপজেলায় গ্রামীন হাট বাজারে  হোটেলে নিুমানের খাবারসহ পচা-বাসি খাবার দেদারছে বিক্রি করা হচ্ছে।

হোটেলেই নিুমানের পচা-বাসি পেঁয়াজ-রসুন, মরিচসহ মসলা ব্যবহার করে এসব দিয়ে রান্না করা খাবার গ্রাহকদের পরিবেশন করা হচ্ছে। এমনকি বিভিন্ন তরকারিতে কেমিক্যাল দিয়ে সু-স্বাদু ও মুখরোচক খাবার তৈরি করে সরবরাহ করা হচ্ছে।

আরো অভিযোগ রয়েছে এসব হোটেল-রেস্তোরায় রোগাক্রান্ত গরু-ছাগল-মুরগির মাংস প্রতিনিয়ত বিক্রি করা হচ্ছে। লক্ষ্য করা গেছে, এসব হোটেল-রেস্তোরার রান্নাঘর অত্যন্ত নোংরা এবং দূর্গন্ধময়। আর এসব রান্নাঘরেই রান্না করে গ্রাহকদের খাবার সরবরাহ করা হচ্ছে। ভেজাল বিরোধী অভিযান এলে তাৎক্ষনিকভাবে এসব হোটেল-রেস্তোরার এরকম অবস্থার জন্য জরিমানা করা হয় ঠিকই।

এদিকে ভোক্তা অধিকার সংরক্ষন আইনেও অভিযান পরিচালনা করে হোটেল রেস্তোরাগুলো জরিমানা আদায় করা হলেও থেমে নেই পচা বাসি খাবার।

সরেজমিনে গিয়ে দেখা গেছে বিরামপুর উপজেলার বেপারীটোলা বাজার , নবাবগঞ্জ উপজেলার আফতাবগঞ্জ , লালঘাট বাজার ও মোগরপাড়া বারুনি, হাকিমপুর উপজেলার বিশাপাড়া, ঘোড়াঘাট উপজেলার রানীগঞ্জ বাজারে আইন অমান্য করে অসাধু ব্যবসায়ীরা উন্মুক্ত স্থানে হোটেলের সামনে খাবার তৈরি করে বিক্রি করছে।

নবাবগঞ্জ উপজেলার কিছুক্ষন হোটেলের মালিক মো. মিন্টু সম্রাট জানান, অনেক হোটেলেই খাবার পরিবেশ স্বাস্থ্য সম্মত রয়েছে। যে সমস্ত হোটেলে নিম্নমানের খাবার পরিবেশন করা হচ্ছে সে সমস্ত হোটেলকে জরিমানার আওতায় আনা হোক।

এ বিষয়ে নবাবগঞ্জ উপজেলার স্যানেটারি ইন্সপেক্টর ও নিরাপদ খাদ্য পরিদর্শক মো. মোকছেদুল মোমিন জানান, ইতোমধ্যেই উপজেলার বিভিন্ন হাট বাজারে অভিযান পরিচালনা করে হোটেল রেস্তোরা ও ফার্মেসিতে মেয়াদ উত্তীর্ণ ঔষধ বিক্রির অপরাধে জরিমানা করা হয়েছে। তিনি আরো জানান, অভিযান অব্যাহত থাকবে।

Spread the love