শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১০ উইকেটে হারল বাংলাদেশ

ত্রিদেশীয় সিরিজে লিগ পর্বের শেষ ম্যাচে বাংলাদেশকে ১০ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা। এ জয়ে টুর্নামেন্টের ফাইনালে উঠেছে লঙ্কানরা।

৮৩ রানের লক্ষ্যে নামার আগে রানরেটের হিসাব-নিকাশে মাত্র ১৯ রান প্রয়োজন ছিল লঙ্কানদের। সেটি তারা করে ফেলে তৃতীয় ওভারেই। দুই ওপেনার দানুশকা গুনাথিলাকা ও উপুল থারাঙ্গা দলকে জয়ের বন্দরে নেন। ৩৫ রানে খেলছিলেন গুনাথিলাকা, ইনিংস সেরা ৩৯ রান করেন থারাঙ্গা।

ত্রিদেশীয় সিরিজে টানা ৩ ম্যাচে বড় ব্যবধানে জিতেছিল বাংলাদেশ। নিজেদের চতুর্থ ম্যাচে সেই দলটির বেহাল দশা। মাত্র ২৪ ওভারে ৮২ রানে অলআউট তারা। দেশের ওয়ানডে ইতিহাসে নবম সর্বনিম্ন স্কোর করল বাংলাদেশ।

শুরু থেকে বিপর্যয়ের মুখোমুখি হয় বাংলাদেশ। মাত্র ১৬ রানে তিন ব্যাটসম্যানকে হারায় তারা। এনামুল হক বিজয়ের পর সাকিব আল হাসান ও তামিম ইকবাল দ্রুত ফিরতে বাধ্য হন প্যাভিলিয়নে। ব্যাটসম্যানদের এই আসা যাওয়া আর থামেনি।

টস জিতে ব্যাট করতে নেমে মাত্র ৫ রানে প্রথম উইকেট হারায় স্বাগতিকরা। লাকমল বোল্ড করেন এনামুলকে। এই ডানহাতি ওপেনার ৬ বল খেলেও রানের খাতা খুলতে পারেননি।

লাকমলের তৃতীয় ওভারে আরও দুটি উইকেট যায় বাংলাদেশের। গুনাথিলাকার থ্রোয়ে রান আউট হন সাকিব। দলীয় ১৫ রানে তিনি ফেরেন মাত্র ৮ রান করে। এক বল বিরতি দিয়ে ব্যাকওয়ার্ড পয়েন্টে তামিমের অসাধারণ ক্যাচ ধরেন গুনাথিলাকা। গত তিন ম্যাচের হাফসেঞ্চুরিয়ান এবার ফেরেন মাত্র ৫ রানে।

মাহমুদউল্লাহ ও মুশফিকের জুটিও বড় হয়নি। ২০ বলে ৭ রান করে লাকমলের বলে ফাইন লেগে দুষ্মন্ত চামিরাকে ক্যাচ দেন মাহমুদউল্লাহ। মাত্র ২৩ রানের জুটি গড়ে সাব্বির রহমান ১০ রানে আউট থিসারার বলে। এই পেসার তার দ্বিতীয় উইকেট নেন আবুল হাসানকে (৭) মাঠছাড়া করে। ২৩তম ওভারে চামিরার তৃতীয় ও ষষ্ঠ বলে আউট হন নাসির হোসেন (৩) ও মুশফিকুর রহিম (২৬)।

পরের ওভারে মাশরাফি মুর্তজা (১) ও রুবেল হোসেনকে শূন্য হাতে ফিরিয়ে বাংলাদেশকে গুটিয়ে দেন লাকশান সান্দাকান।

লাকমল সর্বোচ্চ ৩ উইকেট পান। দুটি করে নেন থিসারা, সান্দাকান ও চামিরা।

সিরিজে এর আগে জিম্বাবুয়েকে দুইবার ও শ্রীলঙ্কাকে একবার হারিয়েছে বাংলাদেশ। তাদের অজেয় থাকার মর্যাদাটা কেড়ে নিল চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা।

বাংলাদেশের হারে জিম্বাবুয়ের ফাইনালে খেলার স্বপ্নও শেষ হয়ে গেল। আগামী শনিবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ফাইনালে মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা।

Spread the love