শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৩ হাজার ৮৮ কোটি টাকা ব্যয়ে ৯ প্রকল্প অনুমোদন একনেকের

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ঢাকায় ৮ লাখ ৫০ হাজার স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন প্রকল্পসহ ৩ হাজার ৮৮ কোটি টাকা ব্যয়ে মোট ৯টি প্রকল্পের অনুমোদন দিয়েছে সরকার। মঙ্গলবার শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় প্রকল্পগুলোর অনুমোদন দেয়া হয়।

পরিকল্পনামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী কৃষি জমি রক্ষায় নতুন রাস্তা যাতে কম করা হয় সেদিকে লক্ষ্য রাখার পরামর্শ দিয়েছেন। এ ছাড়া জাতীয় নগর দারিদ্র্য হ্রাসকরণ কর্মসূচি প্রকল্পের অনুমোদন দিতে গিয়ে বর্জ্য ব্যবস্থাপনায় সুশৃঙ্খল হওয়ার প্রতি বিশেষ গুরুত্ব দেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। ব্রিফিংয়ে জানানো হয়, প্রি-পেমেন্ট মিটার স্থাপন প্রকল্পের মাধ্যমে ঢাকা জেলার রমনা, জিগাতলা, ধানমন্ডি, আদাবর, পরীবাগ, কাকরাইল, বনশ্রী, মগবাজার, শ্যামলী, কামরাঙ্গীরচর, বাংলাবাজার, নারিন্দা, পোস্তগোলা ও ডেমরা এবং নারায়ণগঞ্জের ফতুল্লা, শীতলক্ষ্যা ও সিদ্ধিরগঞ্জ উপজেলায় প্রি-পেমেন্ট মিটার বসানো হবে। ফলে বর্তমান পোস্ট-পেইড মিটারিং সিস্টেমে প্রচুর কারিগরি ও অকারিগরি সিস্টেমে যে লস হতো এবং বিদ্যুৎ বিল বকেয়া থাকত, তা আর থাকবে না।

আরও বলেন, বিদ্যুৎ বিভাগের ডিপিডিসি-র আওতাধীন এলাকায় ৮ লাখ ৫০ হাজার স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন প্রকল্পটি অনুমোদিত হয়েছে। এতে মোট ব্যয় হবে ৬৫৭ কোটি টাকা ৯৫ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন করা হবে ৬০৭ কোটি ৪১ লাখ টাকা। আর সংস্থাটির নিজস্ব অর্থায়নে ব্যয় করা হবে ৫০ কোটি ৫৪ লাখ টাকা।

একনেকে অনুমোদিত অন্য প্রকল্পগুলো হচ্ছে : প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প, এর খরচ ধরা হয়েছে ৮২৬ কোটি টাকা; নবীনগর-আশুগঞ্জ সড়ক উন্নয়ন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪২১ কোটি ৪৫ লাখ টাকা; ভালুকা-গফরগাঁও-হোসেনপুর সড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ২১৮ কোটি ৫৮ লাখ টাকা; টাঙ্গাইল-দেলদুয়ার মহাসড়ক, করটিয়া-বাসাইল মহাসড়ক এবং পকুল্লা-দেলদুয়ার-এলাসিন মহাসড়কের দেলদুয়ার-এলাসিন অংশকে যথাযথ মানের প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৪০ কোটি ৯৮ লাখ টাকা; গাইবান্ধা-গোবিন্দগঞ্জ ভায়া নাকাইহাট জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ৯৯ কোটি ৭৩ লাখ টাকা; বাংলাদেশ পুলিশের ডাটা সেন্টারের ধারণক্ষমতা বৃদ্ধি প্রকল্পের খরচ ধরা হয়েছে ১৫৪ কোটি ৭৭ লাখ টাকা এবং চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার আওতাধীন মহানন্দা নদীর শেখ হাসিনা সেতুর সঙ্গে সংযোগ সড়ক উন্নয়ন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২৫৫ কোটি ৪৬ লাখ টাকা।

একনেক সভা শেষে প্রকল্পগুলো নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

Spread the love