শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস

৮ই মার্চ আন্তজার্তিক নারী দিবস। এ বছর আন্তর্জাতিক নারী দিবসের বৈশ্বিক স্লোগান “ও ধস এবহবৎধঃরড়হ ঊয়ঁধষরঃু: জবধষরুরহম ড়িসবহ’ং জরমযঃং.” প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার। নারী অধিকার বাস্তবায়নে সমতার প্রজন্ম বিশেষ ভাবে গুরুত্বপূর্ণ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের জন্যও তাৎপর্যপূর্ণ এ প্রতিপাদ্য। এই দিবস আত্ম উপলব্ধির, সংগ্রামি চেতনার এবং অধিকার আদায়ের জন্য জেগে উঠাকে স্মরণ করে পূর্ণবার প্রত্যয়ী হবার দিবস। হাজার বছরের পিতৃতান্ত্রিক সমাজ সংস্কৃতির শিকার প্রতিটি নারীর পুরুষের জন্য “নারী দিবস” গুরুত্বপূর্ণ। এই দিনে নারীর পাশাপাশি প্রতিটি পুরুষের বিশেষ ভাবে খুঁজে দেখা উচিত পুরুষতান্ত্রিকতা তাকে কিভাবে আবর্তিত, অসম্পূর্ণ, আধা মানুষ বানিয়ে রেখেছে। একটি দেশের প্রধানমন্ত্রী, স্পিকার, বিরোধীদলীয়নেত্রী, পাবলিক ভার্সিটির ভিসি, শিল্প মালিক নারী হলেও, সেই রাষ্ট্র নারী বান্ধব নাও হতে পারে। পিতৃতান্ত্রিকতা একটি কাঠামো। ক্ষমতার শীর্ষে, অর্থনীতির উচ্চাসনের নারী অধিষ্ঠিত থাকলেও পিতৃতান্ত্রিক এই কাঠামো গুড়িয়ে দিতে না পারলে তা নারীর জন্য কোনদিনই পুরোপুরিভাবে কল্যাণ বয়ে আনবে না। কিছু অগ্রগতি সত্ত্বেও বিশ্বের অধিকাংশ নারীর ক্ষেত্রেই সত্যিকারের পরিবর্তন ঘটছে বেদনাদায়কভাবে অত্যন্ত ধীরগতিতে। এখনও পর্যন্ত পৃথিবীর কোন দেশই পরিপূর্ণভাবে লিঙ্গ সমতা অর্জন করতে পারেনি।

১৮৫৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে সূচ কারখানায় নারী শ্রমিকদের মজুরি বৃদ্ধি ও শ্রমসময় ৮ ঘণ্টা নির্ধারণ ও কর্মপরিবেশ উন্নয়নের দাবিতে আন্দোলনকে স্মরণ করে ১৯১০ সালে সমাজতান্ত্রিক নেত্রী ক্লারা জেৎকিনের প্রস্তাবে ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস হিসাবে পালিথ হয়। আন্তর্জাতিক নারী দিবস পালনের ধারণাটি প্রথমে উত্থাপিত হয় ১৯১০ সালে ডেনমার্কের কোপেনহেগেনে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক নারী সম্মেলনে। সমাজতান্ত্রি নারীনেত্রী ক্লারা জেৎকিনের প্রস্তাবটি সম্মেলনে সমর্থিত হয়। নিউইয়র্কের সূতাকলে কর্মরত ১৫০০০ নারী শ্রমিক তাদের অধিকারের দাবিতে আন্দোলন করে এবং নির্যাতনের শিকার হয়। বিশ্বব্যাপী নারীর অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে নারীশ্রমিকদের এই আন্দোলন অত্যন্ত তাৎপর্যপূর্ণ ছিল। এই আন্দোলনকে স্মরণীয় করে রাখতে দেশে দেশে নারী আন্দোলন কর্মীরা ৮ই মার্চ আন্তর্জাতিক নারী দিবস হিসাবে পালন করে। পাশাপাশি আন্তর্জাতিক নারী দিবস পালনের অন্যতম উদ্দেশ্য ছিল সকল প্রকার বৈষম্য, শোষণের বিরুদ্ধে নারী আন্দোলনকে একটি আন্তর্জাতিক রূপ দেয়া।

এই দিবস পালনকে উপলক্ষ করে দেশে দেশে নারী আন্দোলন কর্মীরা নারীর অধিকার প্রতিষ্ঠা ও নারীর ক্ষমতায়নের লক্ষ্যে তাদের সকল কর্মতৎপরতা ও শক্তিকে সংহত করার উদ্যোগ গ্রহণ করেন।

১৯৭৫ সালে জাতিসংঘ ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ঘোষণা করার মধ্য দিয়ে এই দিবস পালনের সার্বজনীনতা আরও বৃদ্ধি পায়। জাতিসংঘের সদস্য রাষ্ট্রসমূহে বেসরকারি উদ্যোগের পাশাপাশি সরকারি উদ্যোগেও আন্তর্জাতিক নারীদিবস পালন করা হয়। এবং শুধু নারী আন্দোলন নয়, অধিকার আদায়ের আন্দোলনের সকল সংগঠনসমূহ এই দিবসটি পালন করে থাকে।

দীর্ঘদিন দেশে দেশে নারী আন্দোলন ৮ মার্চ পালন করার মধ্য দিয়ে সময়ের পথ পরিক্রমায় আন্তর্জাতিক এবং জাতীয় আন্দোলনে ক্রমশ বিকশিত হতে থাকে এবং পরস্পরের হাত ধরে অগ্রসর হয়। এই দিবস পালনকে কেন্দ্র করে বৈশ্বিকভাবে নারী-পুরুষের বৈষম্য এবং সমসাময়িক সমস্যাগুলো এবং তা সমাধানের উপায়সমূহ চিহ্নিত করা হয়। দীর্ঘ পথপরিক্রমায় বিশ্বব্যাপী নারীর জীবনে উল্লেখযোগ্য ইতিবাচক পরিবর্তন আসলেও এখনও দেশে দেশে নারীরা পুরুষতান্ত্রিক দৃষ্টিভঙ্গি, মজুরি বৈষম্য, কর্মঘণ্টা, কর্মপরিবেশ, শ্রমবিভাজন, সম্পদ-সম্পত্তিতে উত্তরাধিকার ও অধিকারহীনতা, মজুরি বিহীন গৃহস্থালি ও সেবামূলক কাজে নারীর অবদানের স্বীকৃতি না দেয়াসহ বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন।

বিগত কয়েক বছর যাবৎ নারী ও কন্যার প্রতি বর্বর, লোমহর্ষক, নির্যাতনের ধরন, মাত্রা ও ভয়াবহতা উদ্বেগজনক। বাংলাদেশ মহিলা পরিষদ-এ সংরক্ষিত ২০১৯ সালের অক্টোবর পর্যন্ত ১৪টি জাতীয় দৈনিককের পেপার ক্লিপিং রিপোর্ট থেকে জানা যায় মোট ৩,৯০৮ জন নারী ও কন্যা নির্যাতনের শিকার হয়েছে। ধর্ষণের শিকার হয়েছে ১৪৭৫ জন তন্মধ্যে গণধর্ষণের শিকার ২০১ জন, ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৬৩ জনকে এবং ধর্ষণের কারণে আত্মহত্যা করে ১৯ জন। এছাড়া ধর্ষণের চেষ্টা করা হয়েছে ২২৫ জনকে। উত্ত্যক্তকরণের শিকার হয়েছে ৮৪ জন তন্মধ্যে উত্ত্যক্তের কারণে আত্মহত্যা করেছে ১৩ জন। রাজনৈতিক প্রভাব, আইনশৃঙ্খলা বাহিনীর কোন কোন ক্ষেত্রে উদাসীনতার কারণে অনেক ক্ষেত্রেই অপরাধীরা ধরা পড়ে না। আবার ধরা পড়লেও ঘটনার সুষ্ঠু তদন্ত ও তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক সাজা দেওয়া যাচ্ছে না। ইতিমধ্যে দৈনিক প্রথম আলোর প্রতিবেদন থেকে আমরা জানতে পেরেছি আদালতে নারী ও কন্যা নির্যাতনের মাত্র ৩% মামলার রায় পাওয়া যায়। বাকি ৯৭% মামলার ক্ষেত্রে ভবিষ্যৎ অনিশ্চিত। এ অবস্থা থেকে উত্তরণের লক্ষ্যে ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য লড়াই আরও জোরদার করতে হবে। বাংলাদেশ মহিলা পরিষদ দীর্ঘদিন যাবৎ নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সরকারকে শূন্য সহিষ্ণুতার নীতি ঘোষণা করার দাবি জানিয়ে আসছে। কিন্তু আমরা এখন পর্যন্ত তার কোন প্রতিফলন দেখতে পাইনি। রাজনীতিতে ধর্মের ব্যবহার, উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠীকে প্রশ্রয় প্রদানের ফলে নারী প্রগতি, সমানাধিকার, নারীর প্রতি সহিংস আচরণ বন্ধ হওয়ায় প্রক্রিয়া ধীরে ধীরে আরও জটিল হয়ে উঠেছে যা নারীর মানবাধিকার পরিস্থিতিকে উদ্বেগজনক করে তুলছে। এটি শুধু নারীর মানবাধিকার নয়, ২০৩০ সালের মধ্যে বৈশ্বিক টেকসহ উন্নয়ন লক্ষ্যমাত্রা, জাতীয়ভাবে রাষ্ট্রীয় যে ভিশনারী কর্মসূচি “ভিশন ২০২০-২০৪১” এর কথা বলা হচ্ছে তার জন্যও এক উদ্বেগজনক বিষয়। প্রসঙ্গত উল্লেখ্য যে, ১৯৭৯ সালে জাতিসংঘের সাধারণ পরিষদে গৃহিত নারীর প্রতি বিরাজমান সকল প্রকার বৈষম্য বিলোপ সনদ (সিডও) সংক্রান্ত ১৯ নং সাধারণ সুপারিশে বলা হয়েছিল নারীর প্রতি বৈষম্য, লিঙ্গভিত্তিক সহিংসতা এবং নারীর মানবাধিকার লংঙ্ঘন পরস্পর সম্পর্কযুক্ত। ১৯৯৩ সালে ভিয়েনা আন্তর্জাতিক মানবাধিকার সম্মেলনে ঘোষনা করা হয় ‘নারীর অধিকার মানবাধিকার, নারী নির্যাতন মানবাধিকার লংঙ্ঘন’। বিশ্বের দেশে দেশে নারীর প্রতি সহিংসতার মাত্রা বৃদ্ধির প্রেক্ষিতে ২০১৭ সালের জুলাই মাসে জাতিসংঘের সাধারণ পরিষদে গৃহীত ৩৫ নং সুপারিশ নারীর প্রতি সহিংসতাকে সংজ্ঞায়িত করে বলা হয় লিঙ্গভিত্তিক সহিংসতা নারীর প্রতি সহিংসতা।

সমাজে গভীরে বিরাজমান রীতি নীতি, প্রথা, ক্ষতিকর চর্চার ফলে শুধুমাত্র নারী হওয়ার কারণে যে কোন বয়সের, যে কোন অবস্থা, অবস্থানের নারী, কন্যাশিশুরা ভয়াবহ মাত্রায় সহিংসতার শিকার। ৩৫ নং সুপারিশে রাষ্ট্রের সাধারণ দায়বদ্ধতার বিষয়টি অত্যন্ত গুরুত্বের সাথে তুলে ধরা হয়েছে। ২০১৬ সাল থেকে স্থায়িত্বশীল উন্নয়ন লক্ষ্যমাত্রা নিয়ে ২০৩০ সালের মধ্যে একটি সমতাপূর্ণ পৃথিবী গড়ার দিকে বিশ্ব যাত্রা করেছে। বাংলাদেশ এই যাত্রার অংশীদার। স্থায়িত্বশীল উন্নয়ন লক্ষ্য মাত্রার ৫ নং লক্ষ্য “জেন্ডার সমতা অর্জন এবং নারী ও কন্যাশিশুর ক্ষমতায়ন”। কিন্তু নারীরা যৌন নিপীড়ন, ধর্ষণ, গণধর্ষণ, হত্যাসহ নানা ধরনের ভয়াবহ সহিংসতার শিকার হচ্ছে- যা কিনা এই লক্ষ্য বাস্তবায়নের জন্য একটি বড় চ্যালেঞ্জ।

তরুণরাই আগামীর ভষ্যিৎ, উন্নয়নের বাহক। তরুণপ্রজন্মের একটা বিরাট অংশ ধর্ষণের শিকার হচ্ছে। অপরদিকে ধর্ষণের মত জঘন্য অপরাধে জড়িয়ে পড়ছে এই তরুণ প্রজন্ম। বাস্তকাজের অভিজ্ঞতায় লক্ষ করছি যে, নারী ও কন্যাশিশুর প্রতি সহিংসতার মাত্রা দিন-দিন যত বাড়ছে সেই সাথে নতুন নতুন ধরনের সহিংসতা যুক্ত হচ্ছে এবং মধ্যযুগীর বর্বরতা বাড়ছে। এই বর্বর নৃশংস নির্যাতনের সাথে অনেক সময় আমরা পরিচিত নয়। আমার বরাবর শুধু মনে হয় এই নৃশংস বর্বর সহিংস আচরণ কি আমাদের সরকার, রাষ্ট্র, সমাজ ব্যক্তিমানুষ গুরুত্বসহকারে বিবেচনায় নিয়ে এর প্রতিকার-প্রতিরোধে কোন সচেতন, কার্যকর গ্রহণযোগ্য পদক্ষেপ নিচ্ছে বা ভূমিকা পালন করছে? দেশের অর্থনৈতিক বিকাশের পাশাপাশি সামাজিক বিকাশ সমভাবে না হওয়ায় নারীর প্রতি প্রচলিত দৃষ্টিভঙ্গি সেভাবে পরিবর্তন হয়নি বিধায় প্রতিনিয়ত নারী ও কন্যাশিশুর প্রতি সহিংস ও বর্বর নৃশংস নির্যাতনের ঘটনা ঘটে চলেছে এবং নারীর মানবাধিকার চরমভাবে লঙ্ঘিত হচ্ছে। নারীর প্রতি সহিংসতা ও নির্যাতন প্রতিরোধ ও প্রতিকারের ক্ষেত্রে ব্যক্তি মানুষ পরিবার, সমাজ, রাষ্ট্র ও সংগঠন / প্রতিষ্ঠানের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে নারী-পুরুষ নির্বিশেষে প্রত্যেক ব্যক্তিকে তার পরিবার, সমাজ ও রাষ্ট্র পরিচালনায় জেন্ডার সংবেদনশীল সক্রিয় ভূমিকা পালনে এগিয়ে আসতে হবে। এক্ষেত্রে নারীকেও জেন্ডার সংবেদনশীল হতে হবে এবং পুরুষতান্ত্রিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে। নারীর প্রতি সহিংসতা প্রতিরোধের ক্ষেত্রে বিদ্যমান আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিত করার জন্য সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী, বিচার বিভাগ, প্রশাসন আরো সক্রিয় ও জেন্ডার সংবেদনশীল ভূমিকা পালন করতে হবে। এই প্রক্রিয়ার সাথে যুক্ত সকলকে আরো জেন্ডার সংবেদনশীল করার জন্য আইনের প্রয়োগ ও বিধি-ব্যবস্থা জানানোর জন্য গুরুত্বসহকারে সময় নিয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। সরকারের নীতি নির্ধারণী পর্যায়ে জাতীয় সংসদে নারী ও শিশু নির্যাতন বন্ধে গুরুত্ব সহকারে আলোচনা করে আরো কার্যকর বাস্তবমূখী কর্ম পরিকল্পনা গ্রহণ করে তা বাস্তবায়নে উদ্যোগী ভূমিকা পালন করতে হবে এবং যথাযথভাবে মনিটরিং এর ব্যবস্থা করতে হবে। সেই সাথে নারী ও কন্যাশিশুর সহিংসতার বিরুদ্ধে সরকারকে শূন্য সহিষ্ণুতার নীতি গ্রহণ করে নারী ও কন্যাশিশুর প্রতি সহিংসতার মূল কারণগুলো নির্ণয়ের জন্য গবেষণামূলক কর্মসূচি গ্রহণ করা এবং গবেষণালব্ধ সুপারিশও বাস্তব কাজের অভিজ্ঞতা নিয়ে বাস্তবসম্মত সমন্বিত কর্মসূচি গ্রহণ করে তা দূর করার জন্য দ্রুত ব্যবস্থা করতে হবে। বর্তমানে নির্যাতনের শিকার নারী ও কন্যাশিশুদের বিচার পাওয়ার ক্ষেত্রে দীর্ঘসূত্রিতা পরিহার করার জন্য পুলিশ, ডাক্তার, বিচারক ও আইনজীবীদের সক্রিয় সমন্বিত ভূমিকা পালন করতে হবে। মনে রাখতে হবে, শুধু আইন প্রণয়ন ও প্রয়োগ করেই নারীর প্রতি সহিংসতার বন্ধ করা যাবে না। এর জন্য চাই পরিবার, সমাজ ও রাষ্ট্রের প্রচলিত পিতৃতান্ত্রিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন। চাই নারীর জন্য নিরাপদ পরিবেশ। নারীর প্রতি সহিংসতা বন্ধে ও নারী-পুরুষের সমতাপূর্ণ পরিবার, সমাজ ও রাষ্ট্র গঠনের জন্য তরুণদের, ব্যক্তিমানুষ, সংগঠন, সরকার সকলেই সমন্বিতভাবে এগিয়ে আসতে হবে এবং যেখানেই নারী ও কন্যাশিশুর প্রতি সহিংসতা সেখানেই প্রতিবাদ ও রুখে দাঁড়াতে হবে।

দেহে ও মনে পূর্ণ স্বাধীনতা উপভোগ করার সুযোগ ও ন্যায় বিচারের নিশ্চয়তা বিশ্বের বেশির ভাগ নারীর জীবনেই নেই। আন্তর্জাতিক নারী বর্ষ ঘোষণার শত বছর পেরিয়ে গেলেও বিশ্বের অর্ধেক জনগোষ্ঠি নারী আজও বৈষম্যের দায় বহন করে চলেছে। জন্মপ্রাক্কালে ভ্রƒণহত্যা হতে শুরু করে বাল্যবিবাহ, পাচার, যৌন নিপীড়ন, যৌতুকের কারণে অত্যাচার, প্রথা ও বিধির মাধ্যমে নিপীড়ন, আইনের সেবা, শিক্ষা, কাজের সুযোগ, স্বাস্থ্যসেবা, সিদ্ধান্ত গ্রহণ, অনায়াসে চলাচল, ন্যায্য মজুরি, প্রজনন অধিকার সবটাতেই বৈষম্য ও বঞ্চনা নারীর জীবনের নিত্যকার ঘটনা। নারীর জীবনে ব্যক্তিগত স্বশাসন [অঁঃড়হড়সু], মর্যাদা লাভ ও বিচার প্রাপ্তির অধিকার সীমিত। নারী ইস্যুই প্রান্তিক ইস্যু, ব্যক্তিগত বিষয় হিসেবে বিবেচিত হয়। আদতে নারী মুক্তির ইস্যুটি শুধুমাত্র বিশেষ গোষ্ঠীর ইস্যু [নারী সমাজের] নয়। এটি মানব সমাজের সকলের ইস্যু। সময় এসেছে নারীর অধিকার মানবাধিকার এই ভাবনা মন-মননে, চিন্তায় ও চর্চায় নেবার।

লেখক- রুবি আফরোজ

তথ্যসূত্র: বাংলাদেশ মহিলা পরিষদের প্রকাশনা।

ইউএন উইমেন এর ওয়েব সাইট। সিডও সনদ।

Spread the love