মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতি অভিশাপ মুক্ত হতে চায়

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধাপরাধের সব রায় কার্যকরের মধ্যদিয়ে জাতি অভিশাপ মুক্ত হতে চায়। বর্তমান সরকার সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছে।

যুদ্ধাপরাধীদের মন্ত্রী করার জন্য বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সমালোচনা করে তিনি বলেন, যুদ্ধাপরাধীদের মন্ত্রী বানিয়েছিলেন। আর আমরা তাদের বিচার করছি।

জেল হত্যা দিবস উপলক্ষে আজ সোমবার বিকেলে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত আওয়ামী লীগের জনসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ ঘোষণা দেন।
আজ সোমবার বিকাল ৩টা থেকেই এ সভা শুরু হয়। এতে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের সিনিয়র প্রেসিডিয়াম সদস্য ও সংসদ উপনেতা সাজেদা চৌধুরী। সমাবেশে উপস্থিত ছিলেন আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলোর শীর্ষ নেতারা সহ সর্বস্তরের নেতাকর্মীরা।
বিকেল সাড়ে ৪টায় বক্তব্যের শুরুতে প্রধানমন্ত্রী শ্রদ্ধার সাধে স্মরণ করেন ১৯৭৫ সালের ৩ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি থাকা অবস্থায় ঘাতকদের বুলেটে নির্মমভাবে নিহত জাতীয় ৪ নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ, এম মনসুর আলী এবং মোহাম্মদ কামরুজ্জামানকে। এ সময় বঙ্গবন্ধু হত্যামামলার রায় কার্যকর নিয়েও অনেকে হুমকি মোকাবেলা করতে হয়েছিল জানিয়ে শেখ হসিনা বলেন, সে রকমই সব প্রতিবন্ধকতা মোকাবেলা করে যুদ্ধাপরাধের রায় কার্যকর করা হবে। জাতীয় ৪ নেতাকে হত্যার মধ্য দিয়ে দেশে হত্যা, ক্যু’র রাজনীতি শুরু হয় বলেও এ সময় মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
শুধু জিয়াই নয় এরশাদও বঙ্গবন্ধুর খুনিদের পুরস্কৃত করেছেন উল্লেখ করে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বলেন, জিয়াউর রহমান বঙ্গবন্ধু ও জাতীয় ৪ নেতার হত্যাকারীদের বিভিন্ন দূতাবাসে চাকরি দিয়ে পুরস্কৃত করেছিলেন। খুনি রশিদকে জায়গা করে দিয়েছিলেন। শুধু জিয়াই নয় এরশাদও বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের সুবিধা দিয়েছিলেন পুরস্কৃত করেছিলেন। কর্ণেল ফারুককে দল করার সুযোগ করে দিয়েছিলেন।
প্রধানমন্ত্রী বলেন, হাওয়া ভবনে বসে খালেদা জিয়ার পুত্র হাজার হাজার কোটি টাকা লুটপাট করেছে। এসব কারণে দেশ দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়। তাদের আমলে বাংলাদেশের মানুষ গরিব থেকে গরিব হয়, অথচ আর একশ্রেণীর মানুষ আঙ্গুল ফুলে কলাগাছ হয়। তিনি বলেন, জিয়ার ভাঙা স্যুটকেস ছিল, অথচ ক্ষমতায় আসার পর পাঁচ বছরের মাথায় খালেদা জিয়ার পুত্ররা হাজার হাজার কোটি টাকার মালিক হয়।

Spread the love