সোমবার ১৬ মে ২০২২ ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

অতি দরিদ্র জনগোষ্ঠির পরিবার থেকে বিছিন্ন হয়ে প্রতিনিয়িত সৃষ্টি হচ্ছে এক একটি পথ শিশু।

নুরেহাবিব সোহেল,বোদা(পঞ্চগড়) প্রতিনিধিঃ

বিদ্যমান আর্থ সামাজিক,ধর্মীয় রাজনৈতিক বৈষম্যের শিকার হয়ে বাংলাদেশের মত পিছিয়ে পড়া দেশ গুলোর অতি দরিদ্র জনগোষ্ঠির পরিবার থেকে বিছিন্ন হয়ে প্রতিনিয়িত সৃষ্টি হচ্ছে এক একটি পথ শিশু। ক্ষুধার তাড়নায় যারা ফুটপাতে ছড়িয়ে ছিটিয়ে জীবনধারণ করতে বাধ্য হয়, বেঁচে থাকার জন্য মানবেতর জীবন যাপন করে, এমনকি নানা অপরাধ মুলক কর্মকান্ডের সাথে জড়িয়ে পড়ে। সামাজিক ভাবে তারা পরিত্যাক্ত ও নিগৃহীত মানুষ হিসাবে পরিগনিত হয়। ফলে তাদের জীবন হয়ে উঠে দুর্বিসহ আর  মানবতা হয় বিপন্ন। এসকল বিপদাপন্ন জনগোষ্ঠিকে উপযুক্ত শিক্ষা, উন্নত পরিবেশ প্রয়োজনীয় সহায়তা প্রদান করতে পারলে তারাওযে সমাজে আদর্শ মানুষ হিসেবে গড়ে উঠতে পারে সে চেষ্টার লক্ষ্যে পঞ্চগড়ে জলাপাড়ায় গড়ে উঠেছে আহছানিয়া মিশন শিশু নগরী।

আহছানিয়া মিশুন শিশু নগরীর তত্ত্বাবধায়ক গৌরব কুমার দাস জানান, এটা এমন একটি অন্তর্বর্তী কালীন ব্যবস্থা যেখানে প্রতিটি পথ শিশুর সুপ্ত প্রতিভা বিকাশের সুযোগ তৈরী  হয়। পরিত্যাক্ত পথ শিশুদের মৌলিক চাহিদা পুরন করে বিশেষ যত্নে লালন পালন করাই হচ্ছে এ প্রকল্পের অন্যতম প্রত্যয় । এ প্রকল্পটি হলো পথ শিশুদের জীবন বোধকে উন্নততর করে আত্মনির্ভরশীল মানুষ হিসেবে গড়ে তোলার একটি ক্ষুদ্র প্রয়াস।

পরিপূর্ণ সুযোগ সুবিধা ও প্রাতিষ্ঠানিক শিক্ষা প্রদানের মাধ্যমে পথ শিশুদের মেধা ও মনন শীলতা বিকাশের জন্য দক্ষ ও আত্মনির্ভলশীল মানুষ হিসেবে সমাজে মাথা উচু করে মূল জনগোষ্ঠীর সাথে পূনঃএকত্রিকরণ করতে হবে। আর্তমানবতার সেবায় রাষ্ট্র সরকার বা এনজিও ইত্যাদি প্রতিষ্ঠান গুলি নিজ নিজ অবস্থান থেকে যদি এভাবে এগিয়ে আসে। তাহলে পথ শিশুরাও সমাজের কল্যাণ কর কাজে নিজেকে যুক্ত করতে পারবে বলে অভিজ্ঞ মহলের মত।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email