রবিবার ২৬ জুন ২০২২ ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

অধিনায়কত্ব ছাড়ছেন মুমিনুল

ব্যাটিংয়ের খারাপ সময় থেকে কাটিয়ে উঠতে টেস্ট অধিনায়কত্ব করতে চান না মুমিনুল হক। আজ মঙ্গলবার সন্ধ্যায় বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে বৈঠক শেষ করে সংবাদমাধ্যমে এ কথা জানিয়েছেন মুমিনুল নিজেই। 

আধাঘন্টার রুদ্ধদ্বার বৈঠক শেষে মুমিনুল বলেন, ‘উনি (পাপন) বলেছেন, আমি আসলে জিনিসটা চাচ্ছি না। ব্যক্তিগতভাবে আসলেই চাচ্ছি না।’ অভিমান থেকে এমন সিদ্ধান্ত কি না জানতে চাইলে মুমিনুল বলেন, ‘না, অভিমান থেকে না।’

মঙ্গলবার সন্ধ্যা ৬.৪৫টায় নিজ গাড়িয়ে পাপনের গুলশানস্থ বাড়িতে প্রবেশ করেন মুমিনুল। সঙ্গে তার সহধর্মিণী আসলেও তিনি গাড়ি থেকে নামেননি। মুমিনুল একাই পাপনের সঙ্গে দেখা করতে যান। প্রায় ৩০ মিনিটের বৈঠক শেষে বের হয়ে সংবাদমাধ্যমকে নিজের অধিনায়কের পদে না থাকার সিদ্ধান্তের কথা জানালেন মুমিনুল। তবে মুমিনুলের প্রস্তাব বোর্ড কিভাবে গ্রহণ করে এখন সেই অপেক্ষা।

মুমিনুল বলছিলেন, ‘ওরকম কিছু না, আমি বলেছি শুধু যে অধিনায়ক হিসেবে আমি দলে অবদান রাখতে পারছি না। আমার কাছে মনে হয় এই মুহূর্তে কাউকে দায়িত্ব দেওয়া উচিৎ। আমিতো বলে আসছি এখন উনারা কি সিদ্ধান্ত নেয় উনাদের ব্যাপার। আপাতত আমি চাচ্ছি ব্যাটিংয়ে মনযোগ দিতে, আমার জন্য ভালো। সামনে বোর্ড মিটিং আছে, ওখানে উনারা সিদ্ধান্ত নিবে। ’

সঙ্গে যোগ করেন মুমিনুল, ‘কারও ভয়ে না। দেখেন যখন আপনি ভালো খেলবেন দল খারাপ করলেও মোটিভেট করতে পারবেন। আমিও ভালো খেলতে পারছি না দলও ভালো করছে না। এই সময়ে অধিনায়কত্ব করা খুবই কঠিন।’

উল্লেখ্য, সর্বশেষ গত জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে ৮৮ রান করেছিলেন তিনি। এরপর টানা ১১ ইনিংসে বাংলাদেশ দলের অধিনায়কের সর্বোচ্চ রান ৩৭, দ্বিতীয় সর্বোচ্চ রান ১৩*। এর মধ্যে শূন্য আছে তিনটি। একটি ইনিংসে ব্যাট করতে হয়নি। সদ্য সমাপ্ত শ্রীলঙ্কা সিরিজে যারপরনাই ব্যর্থতার পরিচয় দিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক। এর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজেও পুরোপুরি ব্যর্থ ছিলেন মুমিনুল।

মুমিনুলের অধীনে ১৭ ম্যাচ খেলে তিনটিতে জিতেছে বাংলাদেশ, ড্র হয়েছে দুই টেস্ট। নিউজিল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক জয়ে টাইগারদের দলপতি ছিলেন তিনিই। মুমিনুলের জায়গায় নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব দেওয়া হতে পারে সাকিব আল হাসানকে।

টেস্ট অধিনায়কত্ব পাওয়ার পর থেকেই তার ব্যাটিং গড় নিম্নমুখী। অধিনায়ক হিসেবে ১৭ টেস্ট খেলে মুমিনুল ৩২.৪৪ গড়ে রান করেছেন মাত্র ৯১২।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email