শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবরোধের ডাক দিয়েছেন খালেদা জিয়া

পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত অর্থাৎ অনির্দিষ্ট কালের জন্য সারাদেশে টানা অবরোধের ডাক দিয়েছেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া খালেদা জিয়া। দেশবাসীকে এ অবরোধ চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, পরবর্তী কর্মসূচি ঘোষণা না দেয়া পর্যন্ত এ অবরোধ চলবে, দেশবাসী এ অবরোধ চালিয়ে যাবে। তিনি আরও বলেন, আমরা চেয়েছিলাম একটা সমাবেশ করব। সরকার আমাদের সমাবেশ করতে দিল না। সমাবেশ করতে না দেয়ার কারণটি কী? তিনি বলেন, আজ আমাদের কালো পতাকা কর্মসূচি ছিল। সমাবেশ করতে দেয়া হয় নাই। এ জন্য পরবর্তী কর্মসূচি না দেয়া পর্যন্ত অবরোধ কর্মসূচি চলবে। এরপর সমাবেশের কর্মসূচি দেয়া হবে বলেও জানান তিনি।

সোমবার বিকেল সাড়ে ৪টার পর গুলশানে তার নিজ কার্যলয়ের গেটে দাঁড়িয়ে উপস্থিত সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ কর্মসূচি ঘোষণা করেন।

খালেদা জিয়া বলেন, শুধু আমি নই, আজ গোটা দেশ অবরুদ্ধ। সরাদেশে আজ অস্বাভাবিক অবস্থা বিরাজ করছে। এ অবস্থা চলতে পারেনা। তিনি বলেন, সরকার বলছে আমাকে বন্দি করা হয়নি। আপনাদের মাধ্যমে জানতে চাচ্ছি আমাকে তাহলে কেন বের হতে দেয়া হচ্ছেনা। এর আগে আজ বিকেল সাড়ে ৩টার পর নিজ কার্যলয় থেকে বের হওয়ার চেষ্টা করেন তিনি। কিন্তু গেট বন্ধ থাকায় তিনি বের হতে পারেন নি। এদিকে আজ ৫ জানুয়ারি সোমবার সরকারের ১ম বর্ষপূর্তিকে কেন্দ্র করে দলটির মারমুখী অবস্থানের কারণে সকাল থেকে বাড়ানো হয়েছে তার নিরাপত্তা ব্যবস্থা। বাড়ানো হয়েছে আইন শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্য সংখ্যাও।

রাজধানীর গুলশানে খালেদা জিয়া তার নিজ কার্যালয়ের সামনে পুলিশের বাধার মুখে বের হতে না পেরে প্রায় ৫০ মিনিট গাড়িতে বসে থাকার পর সংবাদ মাধ্যমের সামনে কথা বলেন তিনি। বিকেলে খালেদা জিয়া সমাবেশে যোগ দিতে অফিসের বাইরে যাবার জন্য তার ব্যিক্তিগত গাড়িতে ওঠেন। এ সময় তার সাথে কালো পতাকা হতে বেশ কয়েকজন নারী নেত্রী উপস্থিত ছিলেন। বাইরে বের হওয়ার জন্য বারবার হর্ন দেয়া হলেও পুলিশ তালাবদ্ধ গেট খুলে দেয়নি। এক পর্যায়ে নেতাকর্মীরা গেট ভাঙার চেষ্টা করলে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষে পিপার স্প্রে মারা হয়। এ সময় দলের নেতাকর্মীরা তার গাড়িকে ঘিরে রাখে এবং বিভিন্ন স্লোগান দিতে থাকে।
তারও আগে খালেদা জিয়কে বাইরে বের হতে না পেরে বিকেল সোয়া ৪টার দিকে হ্যান্ডমাইকে কথা বলেন বিশেষ সহকারী এডভোকেট শিমুল বিশ্বাস। তিনি বলেন, দেশনেত্রী খালেদা জিয়া বিজয় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার উদাত্ত আহ্বান জানিয়েছেন। দেশ ও গণতন্ত্র রক্ষার আন্দোলনে তিনি সবাইকে শামিল হতে বলেছেন। তিনি বলেছেন, আন্দোলন চলবে। দেশনেত্রীর যাত্রাপথে সবাইকে সমবেত হওয়ার জন্য আহ্বান জানাচ্ছি।

Spread the love