বৃহস্পতিবার ১১ অগাস্ট ২০২২ ২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

অস্কার ফার্নান্দেজ তারানকো ঢাকায় এসেছেন

tarankor_14342শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭ টায় একটি বিশেষ বিমানে করে জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত ও রাজনীতি বিষয়ক সহকারী সেক্রেটারি জেনারেল অস্কার ফার্নান্দেজ তারানকো ৪ দিনের সফরে ঢাকা পোঁছেছেন। এ সময় তাকে পররাষ্ট্রমন্ত্রনালয় ও বাংলাদেশে জাতিসংঘের কয়েকজন উর্ধ্বতন কর্মকর্তারা স্বাগত জানান।
পররাষ্ট্রমন্ত্রনালয়ের জাতিসংঘ বিষয়ক মহাপরিচালক সাঈদা মুনা তাসনিম এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি শনিবার সকাল সাড়ে ১০ টায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী’র সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে তার কর্মসূচী শুরু করবেন। একই দিন সকালে তিনি নির্বাচন কমিশনার, দুপুরে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এবং সন্ধ্যায় বিরোধী দলের নেতা ও বিএনপি’র চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গুলশানের কার্যালয়ে তার সঙ্গে বৈঠক করবেন।
সফরকালীন সময়ে তিনি বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ ছাড়াও গুরুত্বপূর্ণ নেতাদের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া অস্কার ফার্নান্দেজ তারানকো সফরের শেষ দিকে দুই নেত্রীর সঙ্গে আবারো বৈঠকে বসবেন বলেও জানা গেছে।
ঢাকা সফরে জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত নির্বাচন কমিশন, কূটনীতিক এবং সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গেও মত বিনিময়ের কথা রয়েছে।
সফরের শেষ দিনে ১০ ডিসেম্বর এক সংবাদ সম্মেলনে মাধ্যমে সফরের বিষয়ে অবগত করবেন।
সবার অংশগ্রহণে নির্বাচন, বিশ্বাসযোগ্য নির্বাচন ও শান্তিপূর্ণ উপায়ে ক্ষমতা হস্তান্তর এই তিনটি ইস্যু তারানকোর সফরে বিশেষ গুরুত্ব পাবে বলে জানিয়েছেন কূটনীতিকরা। তবে রাজনৈতিক অচলাবস্থা কাটাতে তিনি সফল হবেন কিনা তা নিয়ে আছে রাজনৈতিক ও কূটনৈতিক মহলে সন্দেহ। তাদের মতে, সমস্যা সমাধান করতে হবে বাংলাদেশকেই। এ সফরের মধ্য দিয়ে তারানকো বাংলাদেশ সরকার, নির্বাচন কমিশন ও প্রধান রাজনৈতিক দলগুলোর অবস্থান জানতে পারবেন। সফর শেষে নিউ ইয়র্কে ফিরে জাতিসংঘ মহাসচিবকে তিনি তা অবহিত করবেন।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email