শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইজিপি শহীদুল ও র‌্যাবের ডিজি বেনজীর আহমেদ

পুলিশ মহাপরিদর্শক পদে সবচেয়ে বেশি সময় দায়িত্ব পালনকারী হাসান মাহমুদ খন্দকার অবসরে যাওয়ায় তার স্থলাভিষিক্ত হলেন পুলিশের নতুন মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক।

এছাড়া বেনজীর আহমেদ র‌্যাব প্রধানের দায়িত্ব পাওয়ায় ঢাকা মহানগর পুলিশের পদে আসছেন হাইওয়ে পুলিশের প্রধান ডিআইজি আসাদুজ্জামান মিয়া।

র‌্যাবের মহাপরিচালক পদে মোখলেসুর রহমানও অবসরে যাওয়া তার স্থলাভিষিক্ত হচ্ছে ডিএমপি কমিশনার বেনজীর আহমেদ।

অতিরিক্ত আইজিপি মোখলেস কয়েক বছর ধরে র‌্যাব প্রধানের দায়িত্ব পালন করে আসছিলেন। আজ মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে আইনশৃঙ্খলা বাহিনীর গুরুত্বপূর্ণ এ পদ গুলির পরিবর্তনের আদেশ দেয়া হয়।

র‌্যাবের নতুন মহাপরিচালক বেনজীর আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রিধারী। তিনি পড়াশোনা করেছেন ইংরেজিতে। বর্তমানে পিএইচডি করছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটিতে। এর আগে ১৯৮৫ সালে পুলিশ বাহিনীতে যোগ দেন তিনি। পরে সন্ত্রাস দমন বিষয়ে আন্তর্জাতিক প্রশিক্ষণ নিয়েছেন। জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর সদস্য হিসেবে বসনিয়া ও কসোভোতে কাজ করে এসেছেন তিনি।
ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজ কল্যাণে স্নাতকোত্তর ডিগ্রিধারী শহীদুল হক ১৯৮৪ সালের বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৮৬ সালে পুলিশ বাহিনীতে যোগ দেন। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কাজ করে আসা এই পুলিশ কর্মকর্তা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেন। চট্টগ্রামসহ বিভিন্ন জেলায় পুলিশ সুপারের দায়িত্ব পালনের পর ঢাকা মহানগর পুলিশ কমিশনারের দায়িত্বে এসেছিলেন তিনি। সর্বশেষ অতিরিক্ত আইজিপি (প্রশাসন) হিসেবে কাজ করছিলেন তিনি। ডিএমপি প্রধানের শহীদুলের বাড়ি শরীয়তপুরে, বেনজীর আহমেদের বাড়ি গোপালগঞ্জে এবং আসাদুজ্জামানের বাড়ি ফরিদপুরে।

Spread the love