বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

আইপিএল শুরু হচ্ছে আজ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) টি২০র ৮ম আসর আজ শুরু হচ্ছে। উদ্বোধনী দিনে মুখোমুখি হচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন কোলকাতা নাইট রাইডার্স ও মুম্বাই ইন্ডিয়ান্স।

বুধবার কোলকাতার ইডেন গার্ডেনে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় শুরু হবে এ ম্যাচটি।

বরাবরে মতোই সবগুলো ম্যাচ সরাসরি দেখাবে স্যাট ম্যাক্স। টি২০ ক্রিকেটকে আরও বেশি প্রসারিত ও রোমাঞ্চকর করতে ২০০৮ সালে ১ম আইপিএল টুর্নামেন্ট চালু করে ভারত। ৮টি দলকে নিয়ে শুরু ১ম আসর। ওই আসরে শিরোপা জিতে নেয় রাজস্থান রয়্যালস। আর রানার্স আপ হয় চেন্নাই সুপার কিংস।

এদিকে গত সন্ধ্যায় অনুষ্ঠিত হয়ে গেলো আইপিএল’র জমজমাট উদ্বোধনী অনুষ্ঠান। এতে বলিউড তারকারা মাতিয়েছেন দর্শকদের।

ক্রিকেট বিশ্বে ১ম আসরেই জনপ্রিয়তার তুঙ্গে পৌঁছে যায় আইপিএল। ফলে আর পিছন ফিরে তাকাতে হয়নি আইপিএল কর্তৃপক্ষকে। এর পর প্রত্যক বছরই আয়োজন করে আসছে আইপিএল। ইতোমধ্যে সর্বমোট ৭টি আসর আয়োজন করে ফেলেছে ভারত। এরমধ্যে সবচেয়ে বেশি দু’বার করে শিরোপা জয়ের কৃতিত্ব দেখায় চেন্নাই সুপার কিংস ও কোলকাতা নাইট রাইডার্স। আর একবার করে সেরার মুকুট পড়েছে মুম্বাই, রাজস্থান ও ডেকান চার্জাস।
উদ্বোধনী দিন মাঠে নামছে কোলকাতা ও মুম্বাই। গত আসরে দুর্দান্ত পারফরমেন্স করে দ্বিতীয়বারের মত শিরোপা জিতে শাহরুখ-সাকিবের কোলকাতা। এবারও ভালো করার ব্যাপারে আশাবাদী কোলকাতা। শিরোপা ধরে রাখাই প্রধান লক্ষ্য দলটির। সে লক্ষ্যে পৌঁছাতে মিশনের শুরুটা ভালো চায় কোলকাতা।

কোলকাতার মত টুর্নামেন্টের শুরুটা সুখকর করতে চায় মুম্বাই। গত আসরে ৪র্থস্থানে থেকে টুর্নামেন্ট শেষ করে তারা। এবার আরও ভালো ক্রিকেট খেলে ২০১৩ সালে স্বাদ নেয়া শিরোপার দেখা পেতে উদগ্রীব রোহিতের দল।
আসন্ন আসরের জন্য গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হয়েছে নিলাম। ওই নিলামে সর্বোচ্চ ১৬ কোটি রুপিতে যুবরাজকে দলে ভেড়ায় দিল্লি ডেয়ারডেভিলস। ২য় সর্বোচ্চ ১০ কোটি ৫০ লাখ রুপিতে দীনেশ কার্তিককে কিনে নেয় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। ৩য় সর্বোচ্চ ৭ কোটি ৫০ লাখ রুপিতে শ্রীলংকার এঞ্জেলো ম্যাথুজকে দলে ভেড়ায় দিল্লি।
গতবারের মাতো এবার আইপিএলের ৮ম আসরেও অংশ নিচ্ছে ৮টি দল। দলগুলো হল- কোলকাতা নাইট রাইডার্স, চেন্নাই সুপার কিংস, মুম্বাই ইন্ডিয়ান্স, দিল্লি ডেয়ারডেভিলস, কিংস ইলেভেন পাঞ্জাব, রাজস্থান রয়্যালস, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ও সানরাইজ হায়দ্রাবাদ। এবারের আসরে মোট ৬০টি ম্যাচ অনুষ্ঠিত হবে।

Spread the love