মঙ্গলবার ৭ ফেব্রুয়ারী ২০২৩ ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

আওয়ামীলীগ নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক করেলেন তারানকো

56640রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে জাতিসংঘের বিশেষ দূত ও রাজনীতি বিষয়ক সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোর সঙ্গে আওয়ামী লীগ নেতারা বৈঠক করছেন। আজ শনিবার দেড়টার দিকে এ বৈঠক শুরু হয়। এতে আওয়ামী লীগের প্রতিনিধিদলে রয়েছেন দলের প্রেসিডিয়াম সদস্য তোফায়েল আহমদ, আমির হোসেন আমু, সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, ফারুক খান, গওহর রিজভী।
এর আগে সকাল ১০টায় মন্ত্রণালয়ে পররাষ্ট্র সচিব শহিদুল হকের সঙ্গে প্রায় ঘণ্টাব্যাপী বৈঠক করেন তারানকো। এর পর তিনি বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী এইচএম মাহমুদ আলীর সঙ্গে। তবে পররাষ্ট্র সচিব ও মন্ত্রীর বৈঠকের পর তিনি সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলেননি।
সন্ধ্যা সাড়ে ৭টায় বিরোধী দলীয় নেতার সঙ্গে বৈঠক করবেন তারানকো। গত শুক্রবার রাতে তারানকোর নেতৃত্বে জাতিসংঘের ৫ সদস্যের প্রতিনিধিদল ঢাকায় পৌঁছে। নির্বাচনকালীন সরকার ইস্যু নিয়ে দেশের প্রধান দুই দলের অনড় অবস্থান ও বর্তমান সহিংস রাজনৈতিক পরিস্থিতিতে জাতিসংঘের রাজনীতি বিষয়ক এই সহকারী মহাসচিবের সফরকে বিশেষ গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। অস্কার ফার্নান্দেজ তারানকো এবারের সফরে চারদিন ঢাকায় অবস্থান করবেন। এ সময়টাতে তিনি প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেতাসহ অন্যান্য রাজনৈতিক দলের নেতা, নির্বাচন কমিশনার এবং সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করবেন বলে জানা গেছে। এর আগে চলতি বছরের মে এবং গত বছরের ডিসেম্বরেও ঢাকা সফর করেন তারানকো।