শনিবার ২ জুলাই ২০২২ ১৮ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা প্রধানমন্ত্রী হিসেবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন

Pm Shopoth bp ও ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। পরে তিনি সাবেক প্রধান বিচারপতি হাবিবুর রহমানের বাসভবনে ও বনানী কবরস্থানে যান। প্রধানমন্ত্রী অন্যান্য দিনের মতো আজ ভোরে ফজরের নামাজ আদায় করেন এবং পবিত্র কোরআন তেলাওয়াত করেন। তিনি সকাল ৯টায় ঐতিহাসিক ধানমন্ডি-৩২ নম্বরে যান এবং সেখানে তার মন্ত্রিসভার সদস্যবর্গ ও দলীয় নেতাদের সঙ্গে নিয়ে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় তার ছোট বোন শেখ রেহানা সঙ্গে ছিলেন। তারা কিছু সময় ধানমন্ডি-৩২ নম্বরে অবস্থান করেন। তারা এ বাড়িটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি ট্রাস্টকে দান করেন। পরে তিনি সাবেক প্রধান বিচারপতি এবং সাবেক তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা প্রয়াত বিচারপতি মুহম্মদ হাবিবুর রহমানের মরদেহ দেখতে তার গুলশানের বাসভবনে যান।
প্রধানমন্ত্রী প্রয়াত বিচারপতি হাবিবুর রহমানের কফিনের পাশে কিছু সময় নিরবে দাঁড়িয়ে থাকেন এবং ফাতেহা পাঠ করেন। তিনি সাবেক প্রধান বিচারপতির পরিবারের সদস্যদের সম্পর্কে খোঁজ-খবর নেন এবং তাদের প্রতি সমবেদনা জানান। বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা এবং প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ শেখ হাসিনার সঙ্গে ছিলেন। প্রধানমন্ত্রী শেখ রেহানাকে সঙ্গে নিয়ে রাজধানীর বনানী কবরস্থানে যান এবং তারা বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিব, তার ভাই শেখ কামাল, শেখ জামাল ও শেখ রাসেল এবং ১৫ আগস্টের ঘটনায় নিহত অন্যান্য শহীদদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। তিনি সেখানে ফাতেহা পাঠ করেন এবং ১৫ আগস্টের শহীদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন। বনানী কবরস্থান থেকে শেখ হাসিনা রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে (পিএমও) যান এবং তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে তিনি তার প্রথম দিনের অফিস করেন।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ জানান, এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীগণ ফুলের তোড়া দিয়ে তাকে স্বাগত জানান। তিনি বলেন, প্রধানমন্ত্রী বিকেল সাড়ে তিনটা নাগাদ তার কার্যালয়ে ছিলেন। তিনি বিকেল সাড়ে চারটায় কেন্দ্রীয় শহীদ মিনারে যান এবং শহীদ বেদীতে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তার নেতৃত্বে ৪৯ সদস্যের মন্ত্রিসভা গত রবিবার বঙ্গভবনে এক আনন্দঘন অনুষ্ঠানের মাধ্যমে শপথ নেয়। রাষ্ট্রপতি আব্দুল হামিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ২৯ জন মন্ত্রী, ১৭ জন প্রতিমন্ত্রী ও ২ জন উপ-মন্ত্রীর শপথ পড়ান।
প্রসঙ্গত গত ৫ জানুয়ারি অনুষ্ঠিত ১০ম জাতীয় সংসদ নির্বাচনে সকল বাধা উপেক্ষা করে দেশের গণতন্ত্র প্রিয় মানুষের ভোটাধিকার প্রয়োগের ৫ দিন পর এই সরকার গঠিত হয়। বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির নেতৃত্বে কতিপয় দল এ নির্বাচন বয়কট করলেও আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় মহাজোট নির্বাচনে ব্যাপকভাবে জয়লাভ করে।

 

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email