শুক্রবার ১২ এপ্রিল ২০২৪ ২৯শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আখেরি মোনাজাতে প্রধানমন্ত্রীর অংশগ্রহণ

বিশ্বে মুসলমানদের বৃহত্তম ধর্মীয় সমাবেশ বিশ্ব ইজতেমার ১ম পর্বের আখেরি মোনাজাতে অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি তার সরকারি বাসভবন গণভবন থেকে মোনাজাতে শরিক হন। এ সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে শেখ রেহানা, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, সাবেক মন্ত্রী ডা. দীপু মনি এমপি এবং প্রধানমন্ত্রীর পরিবারের অন্যান্য সদস্যরা মোনাজাতে শরিক হন।

বিশেষ মোনাজাতে দেশের অব্যাহত শান্তি, অগ্রগতি ও কল্যাণ কামনার পাশাপাশি মুসলিম উম্মাহর বৃহত্তম ঐক্য কামনা করা হয়। ভারতের বিশিষ্ট ইসলামী ব্যক্তিত্ব মাওলানা সাদ মোনাজাত পরিচালনা করেন।

দেশের ৩২টি জেলা থেকে লাখ লাখ ধর্মপ্রাণ মুসলিম এবং বিশ্বের ৫০টি দেশ থেকে ৪৯৮২ জন বিদেশী ইজতেমার প্রথম পর্বে অংশ নিয়েছেন। নয়াদিল্লী ভিত্তিক তাবলীগ-ই-জামাত ১৯৬৬ সাল থেকে এ ইজতেমার আয়োজন করে আসছে। তীব্র শীত লাখ লাখ ধর্মপ্রাণ মুসলিম টঙ্গীর তুরাগ নদী তীরে বিশ্ব ইজতেমার ১ম পর্বের সমাবেশে শরিক হয়েছে।
৫০তম বিশ্ব ইজতেমার ১ম পর্ব শুক্রবার ফজর নামাজের পর আনুষ্ঠানিকভাবে বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ আলেমদের ধর্মীয় বয়ানের মধ্যদিয়ে শুরু হয় এবং আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হয়। ইজতেমার ১ম পর্বে ৩২ জেলা থেকে ধর্মভীরু মুসলমানরা যোগ দেন। অপর ৩২টি জেলার ধর্মপ্রাণ মুসলমানদের অংশগ্রহণে ইজতেমায় দ্বিতীয় পর্ব ১৬ জানুয়ারি শুরু হয়ে ১৮ জানুয়ারি শেষ হবে।

ইজতেমা মাঠের ধারণ ক্ষমতার সীমাবদ্ধতার সমস্যা সমাধানে ২০১২ সাল থেকে ২ পর্বে ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে।

Spread the love