বুধবার ১৭ অগাস্ট ২০২২ ২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

আগামী রবিবার থেকে পার্বতীপুরে ১৪৮টি পূজা মন্ডপে শারদীয় দূর্গাপূজার অুনষ্ঠানিকতা শুরু

একরামুল হক বেলাল,পার্বতীপুর(দিনাজপুর) প্রতিনিধিঃ

আগামী রবিবার থেকে পার্বতীপুরে ষষ্টী পুজার মধ্যে দিয়ে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গোৎসব দূর্গাপূজা অুনষ্ঠানিকতা শুরু হবে এবং ২৩ অক্টোবর বিজয়া দশমীর মধ্য দিয়ে আনুষ্ঠানিকতা শেষ হবে।

পার্বতীপুরে পূজামন্ডপে প্রতিমা শিল্পীরা দুর্গা দেবীকে দৃষ্টিনন্দন ও আকর্ষণীয় করে তুলতে দিনরাত রং তুলির আঁচড়ে সাজিয়ে তুলেছেন। প্রতিটি মন্ডপে দেবী দূর্গাকে স্বাগত জানাতে প্রস্তুত বলে জানালেন বাংলাদেশ পুজা উদযাপন পরিষদ পার্বতীপুর উপজেলা শাখা সম্পাদক বাবু দীপেশ চন্দ্র রায় ।

পার্বতীপুর মডেল থানার অফিসার ইনর্চাজ মাহমুদুল আলম জানান. শান্তিপূর্ণ ও উৎসবমূখর পরিবেশে পূজা অনুষ্ঠানের জন্য পুজামন্ডপের ব্যাপক নিরাপত্তা জোরদার করা হয়েছে। পুজামন্ডপের নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ১ হাজার জন সদস্য মোতায়েন করা করা হবে। এছাড়াও ঝুঁকিপূর্ণ স্থানগুলোতে পুলিশ টহল থাকবে। পাশাপাশি র‌্যাব সদস্যদের টহল এবং নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে আর্মড পুলিশের অভিযান টিম সার্বক্ষনিক দায়িত্ব পালন করবেন।

পার্বতীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা তরফদার মাহমুদুর রহমান জানান, এবছর পার্বতীপুরে ১০টি ইউনিয়ন ও পৌরসভায় ১৪৯টি মন্ডপে শারদীয় দুর্গা পূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে বেলাইচন্ডি ইউনিয়নে ২৩টি, মন্মথপুর ইউনিয়নে ২৮টি, রামপুরা ইউনিয়নে ১৬টি, পলাশবাড়ী ইউনিয়নে ১১টি, চন্ডিপুর ইউনিয়নে ১১টি, মমিনপুর ইউনিয়নে ১২টি, মোস্তফাপুর ইউনিয়নে ৯টি, হাবড়া ইউনিয়নে ১০টি, হরিরামপুর ইউনিয়নে ৫টি, হামিদপুর ইউনিয়নে ১৬টি ও পৌরসভায় ৮টি পুজামন্ডপ রয়েছে।

এসব মন্ডপের মধ্যে ২৬টি অধিক গুরুত্বপূর্ণ, ৭৭টি গুরুত্বপূর্ণ ও ৪৬টি সাধারণ পূজামন্ডপ হিসেবে চিহিৃত করা হয়েছে। পূজামন্ডপের নিরাপত্তায় আইনশৃ্খংলা বাহিনীর প্রায় ১ হাজার সদস্য নিয়োজিত থাকবে। এর মধ্যে পুলিশ বাহিনীর সদস্যদের পাশাপাশি আনসার বাহিনীর প্রায় ৭ শত জন সদস্য রয়েছে বলে উপজেলা আনসার ও ভিডিপি প্রশাসনের কর্মকর্তা আব্দুর রাজ্জাক(পিপিএম) বলেন।

পার্বতীপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, উপজেলার ১৪৯টি পূজামন্ডপের জন্য ত্রান ও দূর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রনালয় থেকে ৮৬ মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয়েছে। এই চাল প্রতিটি পূজামন্ডপে বিতরণ করা হবে। প্রতিটি মন্ডপের জন্য ৫০০ কেজি করে চাল প্রদান করা হবে।

বাংলাদেশ পুজা উদযাপন পরিষদ পার্বতীপুর উপজেলা শাখার পুজা উদযাপন পরিষদের সভাপতি বাবু শচীনন্দ্রনাথ সাহা, সহ-সভাপতি বাবু নীলকান্ত মোহন্ত ও সাধারন সম্পাদক বাবু দীপেশ চন্দ্র রায় জানান, শারদীয় দুর্গাপূজা উৎসব সম্পন্ন করতে পার্বতীপুর উপজেলা ও পুলিশ প্রশাসন সজাগ দৃষ্টি রাখবে। বিগত বছরগুলোতে যেভাবে শান্তিপূর্ণভাবে পূজা সম্পন্ন হয়েছে এবারও তার ব্যতিক্রম হবে না। আগামী ১৯ অক্টোবর থেকে শুরু হচ্ছে শারদীয় দুর্গোৎসব।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email