শনিবার ১ অক্টোবর ২০২২ ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

আগামী ১ মার্চ হাবিপ্রবিতে বাংলাদেশ রসায়ন সমিতির ৩৬তম বার্ষিক সম্মেলন

দিনাজপুর প্রতিনিধি : হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কৃষি রসায়ন বিভাগ ও বাংলাদেশ রসায়ন সমিতির যৌথ উদ্যেগে অনুষ্ঠিতব্য ৩৬তম বাংলাদেশ রসায়ন সমিতির বার্ষিক সম্মেলন আগামী ১ মার্চ ২০১৪ তারিখে হাবিপ্রবি’তে অনুষ্ঠিত হবে। বুধবার বেলা ১১ টায় দিনাজপুর প্রেসক্লাবে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে আয়োজক কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. বলরাম রায় এ কথা জানান।

সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, শস্যের ভান্ডার দিনাজপুর। এ বিষয়ের উপর গুরুত্ব দিয়ে আমাদের বাংলাদেশ রসায়ন সমিতির ৩৬তম বার্ষিক সম্মেলনের মূল প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে ‘‘খাদ্য নিরাপত্তায় রসায়নের ভূমিকা’’ । গুণগত মান সম্পন্ন শস্য উৎপাদনে রসায়নবিদ ও কৃষি রসায়নবিদগণের গুরুত্ব অপরিসীম। কৃষিবিদ এবং রসায়নবিদ এ দুই বিজ্ঞানী একসাথে মিলে কাজ করতে পারলেই গুণগত মানের শস্য উৎপাদন করা সম্ভব। আর এ লক্ষ্যেই উত্তরবঙ্গের প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) দিনাজপুরে প্রথম বারের মত এ ধরনের জাতীয় সম্মেলন।

এ উপমহাদেশের প্রখ্যাত রসায়ন বিজ্ঞানী প্রফেসর ড. সৈয়দ সফিউল্লাহ, রসায়ন বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, মূল বিষয়ের উপর প্রবন্ধ উপস্থাপন্ করবেন। দিন ব্যাপী এ সম্মেলনে প্রায় ১৫০ টি বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন ও আলোচনা করা হবে। দেশ বিদেশ থেকে আগত বিভিন্ন বিজ্ঞানীরা মৌখিক উপস্থাপন এবং পোস্টার উপস্থাপনের মাধ্যমে তাদের বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করবেন। পাঁচটি সেশনে ভাগ হয়ে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

এ সম্মেলনের প্রধান পৃষ্ঠপোষকের দায়িত্ব গ্রহণ করেছেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সম্মানিত ভাইস-চ্যান্সেলর প্রফেসর মো. রুহুল আমিন। এ সম্মেলন হাবিপ্রবিতে অনুষ্ঠিত হওয়ার ব্যাপারে ভাইস-চ্যান্সেলর প্রফেসর মো. রুহুল আমিন-এর যথেষ্ঠ ভূমিকা রয়েছে, তার অনুপ্রেরণা, আগ্রহ উৎসাহ এর জন্যই আমরা এবাবের ৩৬তম বার্ষিক সম্মেলন ২০১৩ হাবিপ্রবিতে আয়োজন করতে আমরা সক্ষম হয়েছি।

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সম্মানিত সদস্য বিশিষ্ট বিজ্ঞানী প্রফেসর ড. শরীফ এনামুল কবির এবং মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ও বিশিষ্ট বিজ্ঞানী প্রফেসর ড. মো. আলাউদ্দীন এ অনুষ্ঠানে যথাক্রমে প্রধান অতিথি এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকতে সদয় সম্মতি জ্ঞাপন করেছেন।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email