রবিবার ২৬ জুন ২০২২ ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

আজ থেকে কমনওয়েলথ গেমস শুরু

Sআজ বুধবার থেকে শুরু হচ্ছে এবারের কমনওয়েলথ গেমস। আর মাত্র কয়েকঘন্টা পরই পর্দা উঠছে এর ২০তম আসরের। যুক্তরাজ্যের স্কটল্যান্ডের গ্লাসগো নগরীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৭১টি দেশের অংশ গ্রহণে এ ক্রীড়াযজ্ঞ। আজ স্থানীয় সময় রাত ৯টায় সেলটিক পার্কে জাঁকজমকপূর্ণ উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। স্কটল্যান্ডের সবচেয়ে সফল ফুটবল ক্লাব সেলটিকের এই মাঠে প্রায় ৪০ হাজার দর্শক উদ্বোধনী অনুষ্ঠান দেখার সুযোগ পাবে। তবে সাধারণ মানুষের জন্য টিকিট ছাড়া হয়েছে কমই। আয়োজকদের প্রত্যাশা বিশ্বব্যাপি প্রায় ১৫০ কোটি মানুষ সরাসরি এ অনুষ্ঠান উপভোগ করবে। এটি স্কটল্যান্ডে ৩য় হলেও গ্লাসগো নগরীতে প্রথম আয়োজন। এর আগে একই রাজ্যেরই এডিনবরায় অনুষ্ঠিত হয়েছিল কমনওয়েলথ গেমসের দুটি আসর। সেলটিক পার্কের ঐতিহ্যবাহী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে মনমাতানো উদ্বোধনী অনুষ্ঠান।
কমনওয়েলথ প্রধান বৃটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের টুর্নামেন্টর উদ্ধোধন করার কথা থাকলেও শেষ পর্যন্ত তার উপস্থিত থাকার সম্ভাবনা কম বলেই ধারণা করা হচ্ছে। সেক্ষেত্রে তার ছেলে চার্লস উদ্বোধন করতে পারেন। যিনি এর আগে ২০১০ সালে দিল্লীতে অনুষ্ঠিত গেমসও উদ্বোধন করেছিলেন। উদ্বোধনী অনুষ্ঠান নিয়ে সবার মধ্যে কৌতূহল থাকলেও অনুষ্ঠান সূচি গোপনই রেখেছে আয়োজকরা। উদ্দেশ্য সবাইকে বিষ্ময় উপহার দেয়া। তবে ২ ঘন্টার উদ্বোধনী অনুষ্ঠানের নানা আয়োজনে গ্লাসগোর ইতিহাস ও ঐতিহ্য ফুটিয়ে তোলা হবে বলে জানান অনুষ্ঠান কমিটির প্রধান ডেভিড জোলকার। গেমসের মূল পতাকা বহন করবেন ইউয়ান বারটন। তিনিই স্কটল্যান্ড দলের নেতৃত্ব দেবেন। ৩৫ বছর বয়সী এ জুডোকার অলিম্পিক গেমস জুডোতে বৃটেনের প্রতিনিধিত্ব করেছেন।
উদ্বোধনী অনুষ্ঠানের মার্চ পাস্টে বাংলাদেশ দলের পতাকা বহন করবেন শুটার শারমিন আক্তার রতœা। বাংলাদেশ এ আসরে ১০টি ইভেন্টে অংশ নিচ্ছে। সেগুলো হলো, শুটিং, সাতার, টেবিল টেনিস, ভারোত্তোলন, ব্যাডমিন্টন, সাইক্লিং, জিমন্যাস্টিকস, অ্যাথলেটিকস, কুস্তি ও বক্সিং। এর আগে ১৯৯০ সালে অনুষ্ঠিত অকল্যান্ড গেমসে শুটার আতিকুর রহমান ও আব্দুস সাত্তার নিনি বাংলাদেশের পক্ষে প্রথম স্বর্ণপদক জয় করেন।
এদিকে তারকা হিসেবে উসাইন বোল্ট থাকবেন গেমসের প্রধান আকর্ষণ। তবে তিনি কেবল একটি ইভেন্টে অংশ নেবেন। প্রিয় ইভেন্ট ১০০ মিটার ও ২০০ মিটার দৌড়ে অংশ নিচ্ছেন না বিশ্ব বরণ্যে এ তারকা এথলেট। দুটি ইভেন্টে অলিম্পিক স্বর্ণপদকজয়ী বোল্ট এবার অংশ নিচ্ছেন শুধু ১০০ মিটার রিলেতে। জ্যামাইকার হয়ে ১০০ ও ২০০ মিটার ইভেন্টে দৌড়াবেন অন্য দুজন। এবার জ্যামাইকার জাতীয় চ্যাম্পিয়নশিপে অংশ না নেয়ায় তিনি এ ২ ইভেন্টে মনোনয়ন পাননি।
জানা যায়, কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্যে ভ্রাতৃত্ব ও সৌহার্দ্য সুসংহত রাখাই এ গেমসের উদ্দেশ্য। কমনওয়েলথভুক্ত ৭১টি দেশ ও অঞ্চলের প্রায় ৪ হাজার ৫০০ এথলেট এবারের আসরে অংশ নিচ্ছে। তাদের সাথে রয়েছেন প্রায় ২ হাজার কর্মকর্তা। এই গেমস উপলক্ষে কুইন্স ব্যাটন ২৮৮ দিনে প্রায় ১ লাখ ৯০ হাজার কিলোমিটার পরিভ্রমণ শেষে এখন গ্লাসগোতে। এবারের ১১ দিনের মূল আসরে ১৭টি খেলায় অংশ নেবে প্রতিযোগীরা। এবার মোট স্বর্ণপদক সংখ্যা ২৬১। গেমস ইতিহাসে এ সংখ্যাই সর্বোচ্চ। মোট ১৩টি ভেন্যুতে খেলাগুলো অনুষ্ঠিত হবে। এর মধ্যে দুুটি ভেন্যু শহরের বাইরে।
এডিনবার্গে ডাইভিং ও কার্নআউস্টিতে হবে শুটিং প্রতিযেগিতা। তবে খেলোয়াড় ও কমকর্তাদের থাকার জন্য শহরের পাশ দিয়ে বহমান ক্লাইডস নদীর তীরে নতুন করে গেমস ভিলেজ তৈরি করা হয়েছে। নানান প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে গেমস সুশৃংখলভাবে সম্পন্ন করার জন্য সব মিলিয়ে ১৫ হাজার স্বেচ্ছাসেবক নিয়োগ দেয়া হয়েছে। ২০০৯ সাল থেকে নেয়া প্রস্তুতিতে এ পর্যন্ত বিভিন্ন অবকাঠমো নির্মাণে ৭০০ মিলিয়ন পাউন্ডের বেশি বিনিয়োগ করা হয়েছে।

 

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email