সোমবার ৬ ফেব্রুয়ারী ২০২৩ ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

আজ থেকে রেলওয়ে-বিআরটিসির অগ্রিম টিকেট বিক্রি শুরু

Tikitপবিত্র ঈদুল ফিতর উপলক্ষে নাড়ির টানে বাড়ি ফেরা যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে বাংলাদেশ রেলওয়ে ও বাংলাদেশ সড়ক পরিবহণ কর্পোরেশন (বিআরটিসি) আজ ২০ জুলাই রবিবার থেকে অগ্রিম টিকেট বিক্রি শুরু করবে। রেলওয়ে আজ বিক্রি করবে আগামী ২৪ জুলাই বৃহস্পতিবার যাত্রার টিকেট। বাংলাদেশ রেলওয়ে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ৫দিন অগ্রিম টিকেট বিক্রির কর্মসূচি গ্রহণ করেছে। রাজধানী ঢাকা, বন্দরনগরী চট্টগ্রাম, খুলনা, সিলেট, রাজশাহী, রংপুর ও দিনাজপুরসহ গুরুত্বপূর্ণ রেলওয়ে স্টেশন থেকে অগ্রিম টিকেট বিক্রি করবে বাংলাদেশ রেলওয়ে। রেল কর্তৃপক্ষ জানায়, আগামী ২৪ জুলাই বৃহস্পতিবার যাত্রার টিকেট দেয়া হবে আজ ২০ জুলাই রবিবার, ২৫ জুলাই যাত্রার টিকেট ২১ জুলাই সোমবার, ২৬ জুলাই যাত্রার টিকেট ২২ জুলাই মঙ্গলবার, ২৭ জুলাই যাত্রার টিকেট ২৩ জুলাই বুধবার এবং ২৮ জুলাই যাত্রার টিকেট ২৪ জুলাই বৃহস্পতিবার বিক্রি করা হবে।
বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. তাফাজ্জল হোসেন জানান, অগ্রিম টিকেট বিক্রি ছাড়াও বাংলাদেশ রেলওয়ে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে ৫ জোড়া বিশেষ ট্রেন বিভিন্ন গন্তব্যে চালু করবে। তিনি জানান, ঢাকা থেকে দেওয়ানগঞ্জ বাজার, ঢাকা থেকে পার্বতীপুর, ঢাকা থেকে খুলনা এক জোড়া করে এবং চট্টগ্রাম থেকে চাঁদপুর রুটে ২ জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে। বিশেষ ট্রেনগুলো ঈদের তিন দিন আগে থেকে চলাচল করবে এবং ঈদের একদিন পর থেকে ৫ থেকে ৭ দিন পর্যন্ত চলাচল করবে।
মহাপরিচালক বলেন, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে পাহাড়তলী ও সৈয়দপুর রেলওয়ে কারখানায় ব্রডগেজ ও মিটারগেজ কোচ মেরামত ও সংস্কার করা হচ্ছে। মোট ১৬৬টি কোচ মেরামত ও সংস্কার করে অতিরিক্ত কোচ হিসেবে বিভিন্ন ট্রেনে সংযোজন করা হবে। অগ্রিম টিকেট বিক্রির সময় সংশ্লিষ্ট স্টেশনগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

বিআরটিসির অগ্রিম টিকেট

এদিকে আজ রবিবার থেকে বাংলাদেশ সড়ক পরিবহণ কর্পোরেশনের (বিআরটিসি) অগ্রিম টিকিট বিক্রি শুরু হচ্ছে। বিআরটিসির মতিঝিল, গাজীপুর, জোয়ারসাহারা, উথলী, নারায়ণগঞ্জ, দ্বিতল বাস ডিপো এবং কল্যাণপুর বাস ডিপো থেকে যাত্রীরা অগ্রিম টিকেট কিনতে পারবেন। এজন্য বিআরটিসি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে। বিআরটিসি পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখি যাত্রীদের জন্য ঈদ স্পেশাল সার্ভিস চালু করবে। এ সার্ভিস আগামী ২৪ জুলাই বৃহস্পতিবার থেকে চালু হবে।
বিআরটিসি সূত্র জানায়, ঢাকা এবং ঢাকার বাইরের ডিপোসহ মোট ৯০০টি বাস ঈদ স্পেশাল সার্ভিসে অর্ন্তভুক্ত হবে। এই বাসগুলো ঢাকা এবং ঢাকার বাইরের ডিপো থেকে যাত্রীদের বিভিন্ন গন্তব্যে পৌঁছে দেবে। বিআরটিসির ডেপুটি জেনারেল ম্যানেজার (অপারেশন) মো. রফিকুল ইসলাম তালুকদার জানান, ঈদ উপলক্ষে যাত্রীদের নির্বিঘেœ যাতায়াতের জন্য বিআরটিসি সকল প্রস্তুতি ইতোমধ্যে গ্রহণ করেছে। তিনি জানান, যাত্রীরা যাতে সহজেই অগ্রিম টিকিট ক্রয় করতে পারেন সেজন্য প্রত্যেক বাস ডিপোতে টেলিফোন ও মোবাইল ফোন রয়েছে।
এছাড়া বিআরটিসির প্রধান কার্যালয়ে একটি হেল্পডেস্ক স্থাপন করা হয়েছে। হেল্পডেক্সের ফোন নম্বর হচ্ছে ৯৫৬৪৩৬১এবং মোবাইল ফোন নম্বর হচ্ছে ০১৮১৮২০২১৮৬। এসব ফোন নম্বরে যোগাযোগ করার জন্য যাত্রীদের অনুরোধ জানানো হয়েছে। ডেপুটি জেনারেল ম্যানেজার (অপারেশন) জানান, আগামী ২৪ জুলাই থেকে শুরু করে ঈদ পরবর্তী তিন দিন পর্যন্ত বিআরটিসির ঈদসেবা সার্ভিস চালু থাকবে। রাজধানী ঢাকার মতিঝিল বিআরটিসি বাস ডিপোর টেলিফোন নম্বর হচ্ছে ৯৩৩৩৮০৩ এবং মোবাইল ফোন নম্বর হচ্ছে ০১৭১১৫৭৮৭৮৯।