সোমবার ২৩ মে ২০২২ ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

আজ ‘পতাকা উত্তোলন দিবস’

আজ সোমবার ঐতিহাসিক পতাকা উত্তোলন দিবস। ১৯৭১ সালের ২ মার্চ ডাকসুর উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনে বাংলাদেশের মানচিত্র খচিত স্বাধীন বাংলাদেশের পতাকা ১ম উত্তোলন করা হয়, যা মুক্তিযুদ্ধে প্রেরণার উৎস ছিল।

‘পতাকা উত্তোলন দিবস’ উদযাপন উপলক্ষে আজ সোমবার বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয় কলা ভবন সংলগ্ন ঐতিহাসিক বটতলা প্রাঙ্গণে ১ আলোচনা সভা ও মুক্তিযুদ্ধের গান পরিবেশনের আয়োজন করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রোউপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদের সভাপতিত্বে অনুষ্ঠিত এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে অনুষ্ঠানটি উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন প্রোউপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

দিবসের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে আলোচনা করবেন ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. রফিকুল ইসলাম। সবশেষে পরিবেশিত হবে মুক্তিযুদ্ধের গান। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমান অনুষ্ঠানে সকলকে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন।

প্রসঙ্গত ‘পতাকা উত্তোলন দিবস’ উদ্যাপন উপলক্ষে গঠিত হয়েছে ‘ঐতিহাসিক ২মার্চ পতাকা উত্তোলন দিবস কমিটি ২০১৫’। কমিটির আহ্বায়কদ্বয় হলেন শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email