মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ বঙ্গবন্ধুর জন্মদিন : ২ দিনের কর্মসূচি গ্রহণ

আজ ১৭ মার্চ মঙ্গলবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৫তম জম্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস। এ উপলক্ষে আওয়ামী লীগের পক্ষ থেকে দু’দিনব্যাপী বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আজ ভোর সাড়ে ৬ টায় রাজধানীর ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু ভবন ও দেশব্যাপী দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয় এবং সকাল ৭টায় বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে রক্ষিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়।

আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কেন্দ্রীয় একটি প্রতিনিধি দল গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় চিরনিদ্রায় শায়িত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করবেন এবং মিলাদ ও দোয়া মাহফিলে অংশগ্রহণ করবেন। এছাড়া সেখানে শিশু সমাবেশ, আলোচনা সভা, গ্রন্থমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

টুঙ্গীপাড়ার কর্মসূচিতে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম এমপি, সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম এমপি, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক এমপি, সাংগঠনিক সম্পাদক আ.ফ.ম বাহাউদ্দিন নাছিম এমপি, দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান এমপি, ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ প্রমুখ উপস্থিত থাকবেন।

১৮ মার্চ বুধবার বিকেল ৩টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সস্মেলন কেন্দ্র আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি এবং জাতীয় নেতৃবৃন্দ এতে বক্তব্য রাখবেন।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এমপি রবিবার এক বিবৃতিতে ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ গৃহীত কর্মসূচি দেশবাসীর সাথে যথাযোগ্য মর্যাদায় পালন করার জন্য সংগঠনের সকল শাখাসহ আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠনসমূহের নেতা কর্মী, সমর্থক, শুভানুধ্যায়ী, সর্বস্তরের জনগণ ও দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।

ঢাবির কর্মসূচী
স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৫তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস ২০১৫ উদযাপনের লক্ষ্যে আজ ১৭ মার্চ মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিস্তারিত কর্মসূচী গ্রহণ করেছে। কর্মসূচী অনুযায়ী প্রোউপাচার্য, কোষাধ্যক্ষ, ডিন, সিনেট ও সিন্ডিকেট সদস্যবৃন্দ, প্রাধ্যক্ষ, প্রক্টর, ওয়ার্ডেন, বিভাগীয় চেয়ারম্যান, ইনস্টিটিউটের পরিচালক ও অফিস প্রধানবৃন্দ উপাচার্য ভবনে জমায়েত হবেন এবং সেখান থেকে সকাল ৭:০০টায় উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে গিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পু®পস্তবক অর্পন করেন। সকাল ১০টা ৩০মিনিটে উপাচার্যের সভাপতিত্বে ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত চারুকলা অনুষদের ডিনের আয়োজনে ছাত্র-শিক্ষক কেন্দ্রের ক্যাফেটেরিয়ায় চিত্রাঙ্কণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এতে ঢাকা ইউনিভার্সিটি ল্যাবরেটরী স্কুল ও কলেজ উদয়ন উচ্চ বিদ্যালয়, নীলক্ষেত উচ্চ বিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয় আবাসিক এলাকাসমূহের শিশুরা অংশগ্রহণ করতে পারবে। মোট তিনটি গ্রুপে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে: গ্রুপ-ক প্লে গ্রুপ থেকে ৩য় শ্রেণী পর্যন্ত, গ্রুপ-খ ৪র্থ শ্রেণী থেকে ৭ম শ্রেণী পর্যন্ত এবং গ্রুপ-গ ৮ম শ্রেণী থেকে ১০ম শ্রেণী পর্যন্ত। প্রতিযোগিদের বয়স বা শ্রেণী যাচাইয়ের জন্য পরিচয়পত্র ও একটি সত্যায়িত কপি সঙ্গে নিয়ে আসতে হবে। কর্তৃপক্ষ ছবি আঁকার কাগজ সরবরাহ করবে; অন্যান্য উপকরণ নিজেদের নিয়ে আসতে হবে। প্রত্যেক গ্রুপে শ্রেষ্ঠ ১০টি হিসাবে মোট ৩০টি পুরস্কার প্রদান করা হবে।
এছাড়া, বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদসহ আবাসিক হল/হোস্টেলসমূহের মসজিদ/উপাসনালয়ে দোয়া/প্রার্থনা অনুষ্ঠিত হবে এবং হলের ছাত্র-ছাত্রীদের মধ্যে মিষ্টি বিতরণ করা হবে। সন্ধ্যা ৬:৩০টায় সংগীত বিভাগের উদ্যোগে ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

বিএসএমএমইউতে বিনামূল্যে চিকিৎসাসেবা
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস উপলক্ষে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা দেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। ১৭ মার্চ মঙ্গলবার সকাল ৮ টা ৪৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগে সম্পূর্ণ বিনামূল্যে এ চিকিৎসাসেবার উদ্বোধন করবেন বিএসএমএমইউ এর উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত। শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ওই দিন সকাল ৯ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত এ সেবা প্রদান করা হবে।

Spread the love