বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

আজ মন্ত্রীদের শপথ, উপমন্ত্রীও থাকছেন নতুন সরকারে

নতুন মন্ত্রীদের শপথ আজ রোববার। শনিবার রাতে নিজ কার্যালয়ে সাংবদিকদের একথা জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূঁইঞা।শপথ গ্রহণের মধ্য দিয়ে বিলুপ্তি হবে নির্বাচনকালীন মন্ত্রিসভা।

Bangladesh বিএনপিবিহীন নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে রোববার তৃতীয় বারের মতো সরকার গঠন করতে যাচ্ছেন আওয়ামী লীগ সভানেত্রী  শেখ হাসিনা। ২০০৮ সালের নির্বাচনে জিতে প্রায় ৫০ জন মন্ত্রী-প্রতিমন্ত্রী নিয়ে সরকার গঠন করলেও এবার আকার কেমন হবে, সে বিষয়ে কোনো ধারণা দেননি মন্ত্রিপরিষদ সচিব। তিনি সচিবালয়ে সাংবাদিকদের বলেন, নতুন সরকার যে ধরনের আকৃতী হয় সে ধরনেরই হবে।

এবার দু’একজন উপমন্ত্রী থাকবেন। এই সরকারে না থাকলেও শেখ হাসিনার ১৯৯৬ সালের সরকারে উপমন্ত্রী ছিলেন। মোশাররাফ জানান, মন্ত্রিসভার সদস্যদের দপ্তর বণ্টন এবং প্রধানমন্ত্রীর উপদেষ্টাদের দায়িত্বও রোববারই দেয়া হবে।

আজ থেকে নতুন মন্ত্রিসভার শপথের আগে যারা মন্ত্রী-প্রতিমন্ত্রী পদমর্যাদায় উপদেষ্টা ছিলেন, তারা তাদের পদ থেকে অব্যাহতি দেয়া হবে। এরপর প্রধানমন্ত্রী নতুনভাবে তার উপদেষ্টা নিয়োগ দেবেন। সচিব বলেন, বিকেল সাড়ে ৩টায় রাষ্ট্রপতি মন্ত্রিসভার সদস্যদের শপথ পাঠ করাবেন। প্রথমে প্রধানমন্ত্রী এবং পর্যায়ক্রমে মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং উপমন্ত্রীরা শপথ নেবেন। প্রধানমন্ত্রীর সুপারিশ অনুযায়ী রাষ্ট্রপতি মন্ত্রিসভার সদস্যদের নিয়োগ দিয়ে থাকেন। মন্ত্রিপরিষদ সচিব বলেন,  প্রধানমন্ত্রী তালিকা দিয়েছেন।

প্রধানমন্ত্রীর সুপারিশ রাষ্ট্রপতি অনুমোদন করেছেন। জাতীয় পার্র্টির সদস্যরা সরকারে থাকছেন কি না, সে বিষয়েও কিছু বলেননি তিনি।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email