বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

আজ মাওনা উড়াল সেতুর উদ্বোধন

আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা গাজীপুরের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মাওনায় নবনির্মিত মাওনা উড়াল সেতু উদ্বোধন করবেন। সেতু উদ্বোধনের পর বিকেল ৪টায় মাওনা পিয়ার আলী কলেজ প্রাঙ্গণে সুধী সমাবেশে যোগ দেবেন প্রধানমন্ত্রী।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ৪৫০ মিটার দৈর্ঘের উড়াল সেতুটির নির্মাণ ব্যয় প্রায় ৭৩ কোটি টাকা। এর প্রশস্ততা ১৯মিটার। চারটি লেন, ৩০ মিটার দৈর্ঘের স্পেনের গার্ডার নয়টি, ৩০টি পায়ার, দুটি অ্যাবাটমেন্ট, ১৬৮টি পাইল ও ভার্টিক্যাল ক্লিয়ারেন্স ০৫.৯০ মিটার। এটি ঢাকা ও চট্টগ্রামের পর চালু হওয়া দেশের প্রথম ফ্লাইওভার। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে সড়ক ও জনপথ অধিদপ্তর প্রকল্পটি বাস্তবায়ন করে। ওবায়দুল কাদের বলেন, ২০১৩ সনের ২৬ অক্টোবর সেতুর নির্মাণকাজ শুরু হয়ে শেষ হয় চলতি বছরের ৭ এপ্রিল। প্রকল্পের মেয়াদ চলতি বছরের ৩০ জুন। বাংলাদেশ সেনাবাহিনী সদর দপ্তরের ১৭ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটালিয়ন প্রকল্পটি বাস্তবায়ন করে। নির্ধারিত সময়ের দুই মাস আগেই এর নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে।

ঢাকা ও চট্টগ্রামের বাইরে এটাই প্রথম উড়াল সেতু জানিয়ে মন্ত্রী বলেন, ‘এ ধরনের উড়াল সেতু আরও বিভিন্ন সড়কে নির্মাণ করা হবে।’

বাংলাদেশ সেনাবাহিনীর ১৭ ইউসিবির তদারকিতে দেশের শীর্ষস্থানীয় নির্মাণকারী প্রতিষ্ঠান আব্দুল মোনেম লিমিটেড সেতুটি নির্মাণ করেছে।

Spread the love