সোমবার ১৫ এপ্রিল ২০২৪ ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ ২য় সেমিতে ভারত অস্ট্রেলিয়া মুখোমুখি

বিশ্বকাপ সেমিফাইনাল ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে বর্তমান চ্যম্পিয়ন ভারত ও ৪বারের চ্যাম্পিয়ন স্বাগতিক অস্ট্রেলিয়া।

সামর্থ্যের বিচারে দল দু’টির ফাইনাল খেলার যোগ্যতা থাকলেও ফিক্সারের ফেরে পড়ে দল দুটিকে মুখোমুখি হতে হচ্ছে এই সেমিফাইনালেই। বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় অস্ট্রেলিয়ার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে (এসসিজি) অনুষ্ঠিত হবে ম্যাচটি। সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি), মাছরাঙ্গা ও গাজী টিভি।

বিগত ৩৫ বছরের ক্রিকেট ইতিহাসে এই সিডনিতে ভারতীয়রা একটি মাত্র একদিনের আন্তর্জাতিক (ওডিআই) ক্রিকেটে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় পেয়েছে। কিংবদন্তী ক্রিকেট তারকা শচিন টেন্ডুলকারের সেঞ্চুরিতে ভর করে ২০০৮ সালে ৩ ম্যাচের সিরিজের ফাইনাল ম্যাচে জয় লাভ করেছিল ভারত।
টুর্নামেন্টে ভারতীয়দের আরেকটি উল্লেখযোগ্য দিক হচ্ছে তাদের ব্যাটিং সামর্থ্য। প্রতিটি ম্যাচেই গড়ে তারা ৩০০ এর বেশী রান করেছে।  তবে সর্বশেষ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে অবশ্য অসিদের বিপক্ষে জয়লাভ করেছে ধোনি বাহিনী। ভারতের আহমেদাবাদে অনুষ্ঠিত চার বছর আগের ওই ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ উইকেটে জয়লাভ করেছিল ভারত।
অপরদিকে ১৯৭৫ সালে শুরু হওয়া বিশ্বকাপ ক্রিকেটের ৬টি আসরে সেমিফাইনাল খেলে প্রতি বারই জয় পেয়েছে অস্ট্রেলিয়া। এখন চারবারের চ্যাম্পিয়ন অসিদের ওই রেকর্ড থেকে হটিয়ে দেয়ার জন্য এসসিজিকেই লক্ষ্যবস্তু বানিয়ে রেখেছে ভারতীয়রা। গ্রাউন্ডসম্যান টম পারকার এই ভেন্যুতে দুটি দলই সমান সুবিধা পাবে বলে ইঙ্গিত দিলেও উইকেটের অবস্থা পর্যবেক্ষনে দিন শেষে স্পিন থেকে সুবিধা পাওয়া যাবে বলে ধারনা করা হচ্ছে। গত সপ্তাহে এই ভেন্যুতে অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনালে শ্রীলংকার বিপক্ষে ৭ উইকেট সংগ্রহ করেছিল দক্ষিন আফ্রিকার দুই স্পিনার ইমরান তাহির ও জেপি ডুমিনি। ম্যাচে ১৩৩ রানে অল আউট হয়ে যায় শ্রীলংকা। ফলে ৯ উইকেটের বিশাল জয় তুলে নেয় প্রোটিয়ারা।

ম্যাচের জয়ী দলটিই আগামী রবিবার বিশ্বকাপের ফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করবে নিউজিল্যান্ডের। বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় ম্যাচটি অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ার ঐতিহাসিক ভেন্যু সিডনির মেলবোর্নে।

Spread the love