শনিবার ২৪ ফেব্রুয়ারী ২০২৪ ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

আধুনিক ও বিজ্ঞানসম্মত শিক্ষার কোন বিকল্প নেই-হুইপ ইকবালুর রহিম এমপি

সাহেব,দিনাজপুরঃ বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম বলেছেন, বিশ্বায়নের এই যুগে টিকে থাকতে হলে শিক্ষার্থীদের আধুনিক, বিজ্ঞানসম্মত এবং প্রকৃত শিক্ষায় শিক্ষিত হতে হবে। তিনি বলেন, ২০২১ সালের মধ্যে ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত, নিরক্ষরমুক্ত ও স্বনির্ভর বাংলাদেশ গড়তে এবং বাংলাদেশকে একটি শিক্ষিত জাতিতে পরিণত করতে শিক্ষার্থীদের আধুনিক ও বিজ্ঞানসম্মত শিক্ষার কোন বিকল্প নেই।

হুইপ ইকবালুর রহিম বলেন, বিশ্বায়নের এই যুগে বাংলাদেশকে মাথা উঁচু করে দাঁড়াতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামীলীগ সরকার আধুনিক ও বিজ্ঞান সম্মত শিক্ষা ব্যবস্থা চালু করতে জাতীয় শিক্ষানীতি প্রণয়ন করেছে। এই শিক্ষানীতির লক্ষ্য হচ্ছে শিক্ষার্থীদের বিশ্বমানের শিক্ষার্থী হিসেবে গড়ে তোলা।

২৭ মার্চ শুক্রবার দিনাজপুর পলিটেকনিক ইনস্টিটিউটের উদ্যোগে শহীদ জাহাঙ্গীর অডিটোরিয়ামে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বহিঃক্রীড়া প্রতিযোগিতা-১৫ এর পুরস্কার বিতরনী ও কারিগরি শিক্ষার মান উন্নয়ন বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে হুইপ ইকবালুর রহিম এমপি উপরোক্ত কথাগুলো বলেন।

তিনি বলেন, দেশে বর্তমানে ভালো মানুষের বড় অভাব। তাই শিক্ষার্থীদের শুধুমাত্র ভালো ছাত্রছাত্রী হলেই চলবে না, প্রকৃত শিক্ষায় শিক্ষিত হয়ে নিজেদের ভালো মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করে দেশ ও জাতির সেবা করতে হবে। সেই সাথে জাতির জনক বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়ার যে স্বপ্ন, সেই স্বপ্ন বাস্তবায়ন করতে হবে আগামী প্রজন্মকেই।

বিশ্বমানের শিক্ষা ব্যবস্থা চালু করতে জাতীয় শিক্ষানীতি প্রণয়নের পাশাপাশি শিক্ষা ক্ষেত্রের উন্নয়নে বর্তমান সরকারের বিভিন্ন কর্মসূচীর কথা উল্লেখ করে হুইপ ইকবালুর রহিম বলেন, বর্তমান সরকার অবৈতনিক শিক্ষা ব্যবস্থা চালুর পাশাপাশি বিনামূল্যে প্রথম থেকে দশম শ্রেণীর পাঠ্যবই বিতরন করেছে এবং বছরের প্রথম দিনটিতেই শিক্ষার্থীদের হাতে এই বই তুলে দিয়ে শিক্ষাক্ষেত্রে এক যুগান্তকারী কর্মসূচী চালু করেছে। শিক্ষার্থীদের আধুনিক শিক্ষায় শিক্ষিত করতে এবং তথ্যনির্ভর শিক্ষা দিতে ইতিমধ্যেই প্রায় প্রতিটি বিদ্যালয়ে ডিজিটাল ক্লাসরুমের ব্যবস্থা করা হয়েছে। সরকারের এসব সুযোগ গ্রহণ করে একটি শিক্ষিত জাতি গড়ে তুলতে শিক্ষার্থীদের প্রতি তিনি আহবান জানান।

হুইপ ইকবালুর রহিম শিক্ষার্থীদের নিজেদের যোগ্য মানুষ প্রতিষ্ঠিত করে দেশ ও জাতির এবং এদেশের আপামর জনতার কল্যানে কাজ করার আহবান জানান।

দিনাজপুর পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী মোঃ অমিনুর রহমান সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন এডিসি শিক্ষা মোঃ তৌফিক ইমাম, বিশিষ্ঠ শিল্পপতি মোঃ লুৎফুল কবির বকুল, শহর আওয়ামীলীগেরন সভাপতি মোঃ আনোয়ারুল ইসলাম, পলিটেকনিক ইনস্টিটিউটের উপাদক্ষ্য মোঃ মসলিম উদ্দীন প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন বিভাগীয় প্রধান ইলেকট্রিক্যাল মোঃ সাদেকুর রহমান।

 

Spread the love