মঙ্গলবার ৩১ জানুয়ারী ২০২৩ ১৭ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

আফগানিস্তানে নির্বাচনে ভোট দিলেন কারজাই

Hamid_karzaiইন্টারন্যাশনাল ডেস্ক: আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই শনিবার নির্বাচনে ভোট দিয়েছেন। নির্বাচনের ফলে আফগানিস্তানের ইতিহাসে এই প্রথম গণতান্ত্রিক প্রক্রিয়ার মধ্য দিয়ে ক্ষমতা হস্তান্তর হতে যাচ্ছে। সাংবিধানিক বাঁধ্যবাঁধকতার কারণে হামিদ কারজাই প্রেসিডেন্ট পদে নির্বাচন করতে পারছেন না। সর্বোচ্চ দুই মেয়াদে দায়িত্ব পালনের পর তিনি ক্ষমতা ছেড়ে দিচ্ছেন। ২০০১ সালে তালেবানের পতনের পর থেকে হামিদ কারজাই ক্ষমতায় আছেন।

কাবুলে প্রেসিডেন্ট প্রাসাদের পার্শ্ববর্তী একটি বিদ্যালয়ে ভোট প্রদানের পর তিনি বলেন, ‘আমি আমার ভোট দিয়েছি। আফগানিস্তানের নাগরিক হিসেবে এতে আমি আনন্দ ও গর্ববোঁধ করছি।’ তিনি আরো বলেন, ‘আমাদের ভবিষ্যৎ ও আমাদের দেশের ভবিষ্যতের জন্য আজ একটি গুরুত্বপূর্ণ দিন। বৃষ্টি, ঠান্ডা আবহাওয়া ও শত্রুদের হুমকি সত্ত্বেও দেশকে সামনের দিকে আরো একধাপ এগিয়ে নিতে আমি আফগান নাগরিকদের ভোট কেন্দ্রে যাওয়ার আহবান জানাচ্ছি।’

২০০৯ সালের নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ থাকা সত্ত্বেও কারজাই নির্বাচনে নিরপেক্ষ অবস্থানে থাকার এবং অবাঁধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের অঙ্গীকার ব্যক্ত করেন। ২০০১ সালে তালেবানের পতনের পর থেকে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট বলেন, তিনি প্রাসাদ ছাড়ার পর আফগানিসত্মানে একজন সাধারণ নাগরিক হিসেবে জীবন-যাপন করবেন। তবে তিনি ব্যাপক রাজনৈতিক প্রভাব বজায় রাখবেন বলে ধারণা করা হচ্ছে। প্রথম এক ঘণ্টার ভোটগ্রহণ চলাকালে সেখানে তালেবানের পক্ষ থেকে তেমন কোন হামলা চালানো হয়নি। তারা নির্বাচন বানচালের অঙ্গীকার ব্যক্ত করে। ভোটার, নির্বাচন সংশ্লিষ্ট স্টাফ ও ভোট কেন্দ্রের নিরাপত্তা রক্ষায় দেশব্যাপী নিরাপত্তা বাহিনীকে সতর্কাবস্থায় রাখা হয়েছে।