শনিবার ২৪ ফেব্রুয়ারী ২০২৪ ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

আমাদের সংস্কৃতিকে টিকিয়ে রাখতে বাঙালী জাতীয়তাবাদকে গতিশীল করবার বিকল্প নেই-এমপি গোপাল

ফজিবর রহমান বাবু ॥ জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাই মাতৃ স্নেহে আর্ত পীড়িতদের পরিচর্চা করবার চেষ্টা করেন। শেখ হাসিনা ক্ষমতায় আসার আগে আর কোন প্রধানমন্ত্রী আর্ত মানবতার সহায়তা এভাবে করেননি। তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭১’র স্বাধীনতার ঘোষনা দিয়েছিলেন। কিন্তু স্বাধীনতার চেতনাকে শানিত করেছিল সাংস্কৃতিক অঙ্গন। আমরা আমাদের সংস্কৃতিকে টিকিয়ে রাখতে, আমাদের বাঙ্গালী জাতি স্বত্ত্বাকে টিকিয়ে রাখতে, বাঙালী জাতীয়তাবাদকে গতিশীল করবার কোন বিকল্প নেই। আমাদের সংস্কৃতি, আমাদের কৃষ্টি, আমাদের সভ্যতা পৃথিবীর সকল সভ্যতার শীর্ষে। হাজার বছরে গড়ে ওঠা এই সভ্যতাকে আঘাত করে আমাদের নিচু করার চেষ্টা করা হচ্ছে। আজকে জঙ্গিবাদের বিরূদ্ধে সংস্কৃতি সেবী শিল্পীদের ৭১’র মতো গর্জে উঠতে হবে। জঙ্গীবাদ ও মৌলবাদের বিরূদ্ধে আবারও রাজপথে নামতে হবে। যারা প্রকৃত শিল্পী তারা মনুষত্ব-মানবিকতায় সমৃদ্ধ। তাই এই সরকারের পক্ষ থেকে শিল্পীদের সম্মানিত করা হচ্ছে।

বৃহস্পতিবার তিনি কাহারোল উপজেলা প্রশাসন ও সমাজ সেবা অধিদপ্তরের যৌথ আয়োজনে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে সরকারের সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের ও সংস্কৃতি মন্ত্রণালয়ের আওতায় উপজেলার শিল্পী, সংগীত প্রতিষ্ঠান ও দুঃস্থ ব্যক্তিদের মধ্যে সরকারী অনুদানের চেক এবং প্রতিবন্ধীদের মাঝে পরিচয় পত্র বিতরণ এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আসলাম মোল্লা’র সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মো. মামুনুর রশীদ চৌধুরী ও দিনাজপুর জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক ষ্টিফেনে মুর্মু। স্বাগত বক্তব্য রাখেন দিনাজপুর জেলা সমাজ সেবা অধিদপ্তরের সহকারী উপ-পরিচালক মো. আবু বক্কর সিদ্দিক। অনুষ্ঠান সঞ্চালনা করেন উপজেলা সমাজ সেবা অফিসার মো. রুস্তম-এ-জামান।

আলোচনা সভা শেষে সরকারের সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের আওতায় ১৮ জন গরীব, অসহায়দের মাঝে ৩৬ হাজার টাকা এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের আওতায় ৭ টি শিল্পী গোষ্টীর মধ্যে ১ লক্ষ ৫ হাজার, ৫ জন হতদরিদ্র শিল্পীর মধ্যে ১ লক্ষ ৪ হাজার টাকার চেক বিতরন করেন প্রধান অতিথি এমপি গোপাল।

 

Spread the love