বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

আমেরিকা দুর্বল হয়ে পড়েছে: সাবেক প্রতিরক্ষামন্ত্রী প্যানেট্টা

ডেক্স নিউজ: ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌ ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌

সাবেক মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লিওন প্যানেট্টা বলেছেন, চলমান শাটডাউনের কারণে তার দেশ দুর্বল হয়ে পড়েছে।

মার্কিন নিউজ চ্যানেল এনবিসি’র ‘মিট দ্যা প্রেস’ অনুষ্ঠানে তিনি বলেন, “প্রত্যেকে জানেন, সেই বিপর্যয় (চরম অচলাবস্থা) থেকে রক্ষা পেতে আমাদেরকে জাতীয় ঋণের সীমা বাড়াতে হবে। প্রত্যেকে জানেন যে, ফেডারেল সরকারের চলমান অনিরাপদ শাটডাউনের অবসান ঘটাতে হবে।”

ক্যালিফোর্নিয়ার সাবেক ডেমোক্র্যাট দলীয় কংগ্রেসম্যান প্যানেট্টা বলেন, “বাসত্মবতা হচ্ছে আমাদেরকে এই মুহূর্তে একটি চরম মূল্য দিতে হচ্ছে। আমেরিকা দুর্বল হয়ে যাচ্ছে।”

আমেরিকার সাবেক প্রেসিডেন্ট উইলিয়াম ক্লিন্টনের শাসনামলে বাজেট ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেছেন প্যানেট্টা। যেসব কংগ্রেস সদস্যর কারণে আমেরিকায় বর্তমানে শাটডাউট চলছে তাদের প্রতি তীব্র ক্ষোভ প্রকাশ করেন তিনি। প্যানেট্টা এসব কংগ্রেসম্যানকে ‘অতি ক্ষুদ্র সংখ্যালঘু’ হিসেবে উল্লেখ করে বলেন, এই লোকগুলোকে আমেরিকার জনগণের ওপর তাদের ‘প্রতিহিংসা চরিতার্থ’ করার সুযোগ দেয়া হয়েছে।

সাবেক মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, “যে শিক্ষা আমরা ১৭ বছর আগে পেয়েছি তা হচ্ছে, আপনি সরকারকে শাটডাউন করে দিতে পারবেন না- আমেরিকার জনগণকে ভোগামিত্মতে ফেলার অধিকার আপনার নেই। কিন্তু আমি অত্যমত্ম বিস্ময়ের সঙ্গে লক্ষ্য করছি, সে শিক্ষা কেউ গ্রহণ করেনি এবং সেই ভুলের পুনরাবৃত্তি হচ্ছে।”

আমেরিকায় গত প্রায় দু’সপ্তাহ ধরে সরকারি সেবাখাতের একটি বড় অংশ অচল (শাটডাউন) হয়ে রয়েছে। এই অচলাবস্থার জন্য ক্ষমতাসীন ডেমোক্র্যাট এবং বিরোধী রিপাবলিকানরা পরস্পরকে দায়ী করছেন।

মার্কিন প্রেসিডেন্ট ওবামা চান কেন্দ্রীয় বাজেটে জাতীয় ঋণের সীমা ১৬.৭ ট্রিলিয়ন ডলার পর্যমত্ম বাড়াতে আর রিপাবলিকান দল চায় ওবামার স্বাস্থ্য প্রকল্প বাতিল করতে। এ নিয়ে দেশটিতে গত পহেলা অক্টোবর থেকে মারাত্মক রাজনৈতিক ও অর্থনৈতিক অচলাবস্থা চলছে।

এদিকে আগামী ১৭ অক্টোবর মার্কিন বাজেটের সব নগদ অর্থ শেষ হয়ে যাবে। এ সময়ের পর দেশটির প্রয়োজনীয় অর্থনৈতিক কর্মকান্ড পরিচালনা করা দুস্কর হয়ে পড়বে। ফলে এ সময়ের আগে বাজেট পাস নিয়ে দু’দলের মধ্যে সমঝোতা না হলে মার্কিন ইতিহাসে সেটি হবে অর্থনৈতিক ক্ষেত্রে মহাবিপর্যয়।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email