সোমবার ১৪ জুন ২০২১ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

আম্পায়ারকে ‘অশ্রাব্য’ ভাষায় গালি, তামিমের জরিমানা

আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ জানিয়ে রাগ প্রকাশ করায় জরিমানা গুনলেন বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে।

আইসিসির বিবৃতিতে বলা হয়েছে, শুক্রবার শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে আউট হওয়ার পর আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে সৈকতের উদ্দেশ্যে অশ্রাব্য ভাষায় কথা বলেছেন তামিম।

শাস্তি হিসেবে তামিমকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। এছাড়া তার নামের পাশে একটি ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে। ম্যাচ রেফারি নিয়ামুর রশিদের এই শাস্তি তামিম মেনে নেয়ায় আনুষ্ঠানিক কোনো শুনানি হয়নি।

মূল ঘটনাটি ঘটে বাংলাদেশ ইনিংসের দশম ওভারে। শ্রীলংকান ফাস্ট বোলার দুশমন্থ চামিরার বলে আম্পায়ার তামিমকে কট বিহাইন্ড আউট দেন। সঙ্গে সঙ্গে রিভিউ নিলেও রক্ষা পাননি টাইগার ওপেনার। 

তামিমের দুর্ভাগ্য, ফুল লেংথের বলে ড্রাইভ করতে গিয়ে তার ব্যাট পিচে আঘাত করে। একই সময় বল তার ব্যাট ঘেঁষে গেছে। স্নিকোমিটার দেখে তাই থার্ড আম্পায়ার তামিমকে আউট দেন। ফলে ২৯ বল খেলে ১৭ রান করে তামিমকে মাঠ ছাড়তে হয়।

এ ব্যাপারে আইসিসির বিবৃতিতে জানানো হয়েছে, আচরণবিধির ২.৩ ধারা ভাঙায় শাস্তি পাচ্ছেন তামিম। এ ধারায় ‘আন্তর্জাতিক ম্যাচে অশ্রাব্য ভাষা ব্যবহার করা’ বিধানের কথা বলা আছে।

এর আগে ম্যাচ শেষে গতকাল সাংবাদিকদের প্রশ্নের উত্তরে সেই বিতর্কিত আউট নিয়ে হতাশা প্রকাশ করেন তামিম। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক নাকি ১০০ ভাগ নিশ্চিত ছিলেন বল তার ব্যাট ছুঁয়ে যায়নি। এ ব্যাপারে তিনি বলেন, খুবই হতাশার। আমি ১০০ ভাগ নিশ্চিত ছিলাম যে আমার ব্যাটে বল লাগেনি। 

তিনি আরো বলেন, দুর্ভাগ্যজনক যে আমার ব্যাটের পাশ দিয়ে বল যাওয়ার সময় ব্যাট মাটিতে লাগে। এটাও আম্পায়ারের জন্য ওভারটার্ন করা প্রায় অসম্ভব ছিল। অনফিল্ড আম্পায়ার যদি আউট না দিতেন, তাহলে ভিন্ন ঘটনা হতে পারত। কিন্তু আমি ১০০ ভাগ নিশ্চিত যে আমার ব্যাটে বল লাগেনি।

Please follow and like us:
RSS
Follow by Email