রবিবার ২৬ জুন ২০২২ ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

আরব বিশ্বে রোজা শুরু।আগামীকাল থেক বাংলাদেশে শুরু পবিত্র মাহে রমজান

Rojaসৌদি আরবসহ আরব বিশ্বে আজ রবিবার থেকে পবিত্র রমজান শুরু হয়েছে। শুক্রবার রমজান মাসের চাঁদ দেখা না যাওয়ায় সেখানে আজ রবিবার রোজা শুরু হয়। তবে আমেরিকা, লেবানন, ইয়েমেন, তুরস্ক, বেলজিয়াম, রাশিয়া, ইতালিসহ বেশ কয়েকটি ইউরোপিয়ান দেশে শনিবার থেকে  প্রথম রমজান শুরু হয়েছে। এদিকে গত শনিবার বাংলাদেশের কোথাও চাঁদ দেখা না যাওয়ায় আগামী সোমবার থেকে রমজান শুরু হবে।
সৌদি আরবের ধর্মীয় কর্তৃপক্ষ জানায়, রমজান মাস শুরু হবে রবিবার। মিসরের ইফতা হাউজ জানিয়েছে, রমজানের নতুন চাঁদ শুক্রবার দেখা যায়নি। ফিলিস্তিনের হায়ার জুডিশিয়ার কাউন্সিলও জানায়, শনিবার হবে শাবান মাসের শেষ দিন। ফলে রমজান শুরু হচ্ছে রবিবার। কুয়েত, জর্দান, সংযুক্ত আরব আমিরাত, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়াও ঘোষণা করেছে যে ২৯ জুন শুরু হবে রমজান। অস্ট্রেলিয়ার ন্যাশনাল ইমামস কাউন্সিলের বৈঠকের পর দেশটির মুফতি ড. ইব্রাহিম আবু মোহাম্মদও আজ রবিবার সেখানে রমজান শুরু হবে বলে জানিয়েছেন। পাকিস্তানেও আজ প্রথম রোজা।
বাংলাদেশের জাতীয় চাঁদ দেখা ১৫ সদস্য বিশিষ্ট কমিটির সভায় সভাপতিত্ব করছেন ধর্মমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি প্রিন্সিপাল মতিউর রহমান। সভায় উপস্থিত রয়েছেন কমিটির সচিব চৌধুরী মোহাম্মদ বাবুল হাসান, ডিজি সামীম মো: আবজাল, বায়তুল মোকাররমের খতিব প্রফেসর মাওলানা সালাহ উদ্দিন। সভা শেষে জানানো হয় বাংলাদেশের কোথাও চাঁদ না দেখা যাওয়ায় আগামী সোমবার থেকে প্রথম রোজা শুরু।

 

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email