রবিবার ২ অক্টোবর ২০২২ ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

আসন্ন লোকসভা নির্বাচনে ক্ষমতাসীন কংগ্রেসের ভরাডুবি হতে পারে : আইবিএন

Sonia's rally in Mewatআসন্ন ১৬তম লোকসভা নির্বাচনকে সামনে রেখে সিএনএন-আইবিএন এবং সিএসডিএস- এর পক্ষ থেকে চালানো হয়েছে একটি জরিপ। আর সেই জরিপের ফলাফল অনুযায়ী কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জয় লাভ করতে পারে ১১১ থেকে ১২৩টি আসন। যা হবে এনডিএ’র অর্ধেক। কেননা, তাদের জরিপ অনুযায়ী, ভারতের ১৬তম লোকসভা নির্বাচনে হিন্দুত্ববাদি দল বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ২৩৪ থেকে ২৪৬টি আসনে জয়লাভ করার সম্ভাবনা রয়েছে।

২০০৯ সালের নির্বাচনে বিজেপি পেয়েছিল ১১৬ আসন। এবার তাদের অবস্থার উন্নতি ঘটতে পারে। তারা এককভাবে পেতে পারে ২০৬ থেকে ২১৮ আসন। অন্যদিকে কংগ্রেস ওই নির্বাচনে পেয়েছিল ২০৬ আসন। তা এবার কমে ৯৪ থেকে ১০৬ আসনে এসে দাঁড়াতে পারে। এ নির্বাচনে প্রধানমন্ত্রী পদে নরেন্দ্র মোদী পেতে পারেন শতকরা ৪৪ ভাগ ভোট।

এদিকে, বেসরকারি টিভি চ্যানেল জি নিউজের এক সমীক্ষায় বলা হয়েছে, যদি আজকেই ভোট হয়, তা হলে বিজেপি একাই পাবে ২১৮টি আসন। আর বিজেপিসহ এনডিএ আসন পাবে ২৩৪-২৪৬টি!

সমীক্ষা অনুযায়ী এবারের নির্বাচনে কংগ্রেস পাবে ৯৪-১০৬টি আসন। আর ইউপিএ পাবে ১১১-১২৩টি আসন।

পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসের আসন বাড়বে বলে দাবি করা হয়েছে ওই সমীক্ষায়। তারা পাবে ২৩-২৯টি আসন আর বামফ্রন্ট ১৪-২০টি আসন পাবে।

এদিকে, বিজেপির প্রধানমন্ত্রী প্রার্থী ও গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী মধ্যপ্রদেশের এক নির্বাচনী জনসভায় বলেছেন, ‘‘আসন্ন লোকসভা নির্বাচনে কোনো রাজ্যেই সংখ্যাগরিষ্ঠতা পাবে না কংগ্রেস।’’ তিনি বলেন, কংগ্রেস দল দেশের মানুষের জন্য চিন্তা করে না। রাহুল গান্ধীর ভবিষ্যৎ গড়াই তাদের একমাত্র লক্ষ্য। কংগ্রেস প্রধানমন্ত্রীর দফতরকে কলঙ্কিত করেছে বলে মন্তব্য করেন মোদী।

 

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email