রবিবার ২১ এপ্রিল ২০২৪ ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনে বাসে রকেট হামলায় নিহত ১১

ইউক্রেনের পূর্বাঞ্চলে একটি যাত্রীবাহী বাসে দূরপাল্লার গ্র্যাড ক্ষেপণাস্ত্রের আঘাতে ১১ বেসামরিক লোক নিহত ও আরো প্রায় ২০ জন আহত হয়েছে বলে গণমাধ্যমে জানা গেছে।

রুশপন্থী বিদ্রোহীরা আন্তঃনগর এ বাসে হামলা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে। স্থানীয় পুলিশ জানায়, একটি চেপপোস্টকে লক্ষ্য করে মঙ্গলবার এ হামলা চালানো হয়। রকেটটি লক্ষ্যভ্রষ্ট হয়ে বাসে আঘাত করে। সরকারী সৈন্যরা ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় আজোভ সাগরের উপকূলের সঙ্গে বিদ্রোহীদের ঘাঁটি দোনেস্কের সংযোগকারী সড়কে চেকপয়েন্টটি বসায়।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এ ঘটনার নিন্দা জানিয়েছে। গত ৫ সেপ্টেম্বর বিবদমান পক্ষগুলোর মধ্যে অস্ত্রবিরতি চুক্তি হওয়ার পর এটাই বেসামরিক মানুষের ওপর সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা। হামলাটি ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কোর শান্তি সম্মেলনের প্রচেষ্টাকে ক্ষতিগ্রস্ত করেছে। এ সম্মেলনে রক্তক্ষয়ী যুদ্ধ অবসানে একটি শান্তি চুক্তিতে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের ব্যক্তিগতভাবে স্বাক্ষর করার কথা রয়েছে। সাবেক রুশভুক্ত দেশটিতে নয় মাস ধরে রক্তক্ষয়ী সংঘর্ষ চলছে।

বার্লিনে সোমবারের কূটনৈতিকদের বৈঠকে নিশ্চিত করা হয়েছে যে এ সংকট নিরসনে কোন সম্মেলন হবে না। ইউক্রেনের সামরিক বাহিনী ও আঞ্চলিক পুলিশ বার্তা সংস্থা জানিয়েছে, মঙ্গলবারের ঘটনায় নিহতদের মধ্যে সাত নারী ও চার পুরুষ রয়েছে। স্থানীয় প্রশাসন জানিয়েছে, এ ঘটনায় আহত আরো ১৭ জনকে বলনোভাখা শহরের কাছে হাসপাতালে ভর্তি করা হয়েছে। শহরটি দোনেতস্ক থেকে ৩৫ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থিত।

Spread the love