বুধবার ৪ অগাস্ট ২০২১ ২০শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

ইতিহাসে প্রথমবার মার্কিন নৌবাহিনীর এলিট ফোর্সে নারী

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর নেভি সিল বা এলিট ফোর্সে এতদিন কোনো নারী সদস্য ছিল না। এবার সেই ধারা ভেঙে বাহিনীটিতে যুক্ত হতে যাচ্ছেন এক নারী। সম্প্রতি তিনি স্পেশাল ওয়ারফেয়ার কমব্যাট্যান্ট ক্রাফট ক্রুমেন (এসডব্লিউসিসি) নামের বিশেষ প্রশিক্ষণ কার্যক্রম সফলভাবে শেষ করেছেন। বিবৃতির মাধ্যমে তথ্যটি জানিয়েছে মার্কিন নৌবাহিনী।

ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়, ৩৭ সপ্তাহের গেরিলা প্রশিক্ষণ সফলতার সঙ্গে শেষ করেছেন ওই নারী সেনা। ফলে তিনি এখন যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর গোপন ও উচ্চ ঝুঁকির অভিযানগুলোয় অংশ নিতে পারবেন। তবে পেন্টাগনের নিয়ম মেনে তার পরিচয় প্রকাশ করা হয়নি।

এর আগে ২০১৫ সালে মার্কিন সামরিক বাহিনী এলিট ফোর্সে নারীদের অংশগ্রহণের অনুমতি দিয়েছে। কিন্তু গত কয়েকবছরে বিশেষ প্রশিক্ষণ কার্যক্রম শেষ করতে পারেনি কেউ। এবারই প্রথম কোনো নারী তা করতে পেরেছেন।

বিবৃতিতে বলা হয়েছে, সর্বশেষ এসডব্লিউসিসি প্রশিক্ষণে অংশ নেওয়াদের মধ্যে মাত্র ৩৫ শতাংশ সেনা কঠিন ও শ্রমসাধ্য এই কার্যক্রম শেষ করতে পেরেছেন। আর গত বৃহস্পতিবার (১৫ জুলাই) তা শেষ করেছেন ১৭ জন নৌ সেনা এবং এদের মধ্যে ওই নারী সদস্যও আছেন।

প্রশিক্ষণের মধ্যে অন্যতম কঠিন কাজ ছিল চরম বৈরী পরিবেশে ২৩ ঘণ্টা দৌড়ানো, সাঁতার কেটে ৫ মাইল বা প্রায় ৮ কিলোমিটার পাড়ি দেওয়া। এছাড়া শারীরিক ও মানসিক সক্ষমতার জন্য বিভিন্ন কার্যক্রম সফলভাবে শেষ করতে হয়েছে তাদের।

স্পেশাল ওয়ারফেয়ার কমান্ডের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল এইচ ডব্লিউ হওয়ার্ড বলেন, প্রশিক্ষণে প্রথমবার নারী সেনার উতরে যাওয়ার বিষয়টি অসাধারণ কৃতিত্ব। তার জন্য আমরা গর্বিত।

Please follow and like us:
RSS
Follow by Email