বৃহস্পতিবার ৯ ফেব্রুয়ারী ২০২৩ ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

ইন্ডিয়ান মুজাহিদীন নেতা গ্রেপ্তার

Indian-Mujahideenইন্টারন্যাশনাল ডেস্ক: নিষিদ্ধ ঘোষিত ইন্ডিয়ান মুজাহিদীনের (আইএম) ভারত অভিযানের বর্তমান প্রধান নেতা তাহসিন আখতার মনুকে অবশেষে গ্রেপ্তার করেছে পুলিশ।  দিল্লি পুলিশের বিশেষ কমিশনার এসএন শ্রীবাসত্মব বলেছেন, ২৩ বছর বয়স্ক আখতারকে মঙ্গলবার সকালে নেপাল সীমামেত্মর কাকারভিটার কাছ থেকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি কাঠমান্ডু থেকে ভারতে প্রবেশের চেষ্টা করছিলেন। তবে দিল্লি পুলিশ মঙ্গলবার মনুকে গ্রেপ্তারের খবর জানালেও ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিসের (আইএএনএস) খবরে বলা হচ্ছে, তিনি আইন-শৃ্ঙ্খলা বাহিনীর হাতে ধরা পড়েছিলেন একদিন আগেই। বোমা বিশেষজ্ঞ মনু পুলিশ হেফাজতে থাকার খবর সোমবারেই জানায় আইএএনএস।

 

রয়টার্স, নেপাল সীমামত্ম দিয়ে বিপুল বিস্ফোরক দ্রব্যসহ ইন্ডিয়ান মুজাহিদীনের চার নেতা ধরা পড়ার একদিন পর মনুর গ্রেপ্তারের খবর এল। বিভিন্ন রাজ্যে দফায় দফায় সন্ত্রাসী হামলা চালানোর অভিযোগে ওয়ান্ডেট তালিকায় ছিলেন তিনি।

গত বছর ভারতের মুম্বাইয়ে বিজেপি নেতা ও আসন্ন লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদির মিছিলে বোমা হামলার জন্য ইন্ডিয়ান মুজাহিদীন বা (আইএম) কে দায়ী করা হচ্ছে। বিস্ফোরক বিশেষজ্ঞ হিসেবে পরিচিত মনু ওই হামলার মূল পরিকল্পনাকারী ছিলেন বলে ধারণা করা হয়।