রবিবার ২১ এপ্রিল ২০২৪ ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইব্রাহীম ও অন্ধ আরিফ পার্বতীপুরে ২ প্রতিবন্ধীর সাফল্য

আব্দুলস্নাহ আল মামুন,পার্বতীপুর(দিনাজপুর)প্রতিনিধি : দিনাজপুরের পার্বতীপুরের দুই প্রতিবন্ধী এবার অভাবনীয় সাফল্য অর্জন করেছে। পা দিয়ে লিখে জেএসসিতে ৪.১১ পেয়েছে উপজেলার বর্নমালা স্কুল এন্ড কলেজের ইব্রাহীম। তার বাবার নাম সাইফুল ইসলাম। বাড়ী উপজেলার হামিদ পুর গ্রামে। ইব্রাহীমের বাবা একজন রাজমিস্ত্রী। ২ ভাই ১ বোনের মধ্যে ইব্রাহীম সবার ছোট। দুই হাত এবং দুই পা অচল ইব্রাহীম কাঠের পীঁড়িতে ভর করে হামাগুড়ি দিয়ে পরীক্ষা দিতে এসেছিল। আর পরীক্ষা দিয়েছে পায়ের সাহায্যে লিখে উপজেলার শেরপুর ভবানীপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্রে।

কলেজের অধ্যক্ষ চৌধুরী আহমেদুর রহমান বলেন, ইব্রাহীম প্রতিদিন কাঠের পিঁড়িতে ভর করে হামাগুড়ি দিয়ে স্কুল করেছে। সে কখনও স্কুল কামাই করতোনা। ক্লাসেও সে ভাল ছাত্র ছিল। তার কষ্টের ফলাফলে আমরা সবাই খুশি।

অপর দিকে উপজেলার সোনাপুকুর চাকলার ডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে পিএসসি পরীক্ষায় শ্রম্নতি লেখকের সহযোগীতায় পরীক্ষা দিয়ে ৩.৮৩ পেয়েছে অন্ধ আরিফ। তাকে লিখতে সহায়তা করেছেন একই বিদ্যালয়ের চতুর্থ শ্রেনীর ছাত্র সাহাবুদ্দিন। আরিফের পিতা জাহিদুল ইসলাম একজন দিন মজুর। ৫ ভাই-বোনের মধ্যে আরিফ সবার ছোট। বাড়ী পার্বতীপুর উপজেলার বেলাইচন্ডি ইউনিয়নের সোনাপুকুর মাঝা পাড়া গ্রামে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আঃ জলিল বলেন, আরিফ জন্মান্ধ। চোখ থাকতেও অনেক শিক্ষার্থী এখনও  স্কুলে আসেনা। কিন্তু আরিফ নিয়োমিত স্কুলে আসতো। ক্লাসে শুনে শুনেই পড়া মুখস্ত করতো সে। ক্লাসের পরীক্ষা গুলোও দিয়েছে অন্যের সহায়তায় নিয়ে। আরিফের ফলাফলে আমরা সবাই খুশি।

Spread the love