সোমবার ৬ ফেব্রুয়ারী ২০২৩ ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

ইসরায়েলকে সতর্ক করলেন ওবামা

08.Barakইসরায়েলের আত্মরক্ষার অধিকারের প্রতি দৃঢ় সমর্থন জানালেও ফিলিসিত্মনের গাজা ভূখন্ডে লড়াই ছড়িয়ে পড়া ও বেসামরিক নিহতের সংখ্যা বাড়তে থাকায় ইহুদি রাষ্ট্রটিকে সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে এক টেলিফোন আলাপে ওবামা তার এই মনোভাব প্রকাশ করেন বলে বিবিসি জানিয়েছে।

গত শুক্রবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে ওবামা বলেন, গাজায় বেসামরিক নিহতের সংখ্যা বাড়তে থাকায় তিনি ‘‘গভীর উদ্বেগ’’ প্রকাশ করেছেন। তিনি আরও বলেন, ‘‘কোনো জাতিই নিজ দেশের সীমামেত্ম রকেট নিক্ষেপ মেনে নেবে না।’’ তবে গাজায় অভিযানরত ইসরায়েলি সেনাবাহিনীকে অভিযান এমনভাবে পরিচালনা করতে বলেছেন যেন ‘‘বেসামরিক নিহতের সংখ্যা কম হয়।’’

ওবামা বলেন, ‘‘যুক্তরাষ্ট্র ও আমাদের বন্ধুরা এবং আমাদের মিত্ররা লড়াইয়ের তীব্রতা আরো বৃদ্ধি পাওয়া এবং আরো নিরপরাধ মানুষ হারানোর ঝুঁকিতে গভীরভাবে উদ্বিগ্ন।’’ এদিকে, শেষ খবর পাওয়া পর্যমত্ম ইসরায়েলি সামরিক অভিযানে গাজায় নিহতের সংখ্যা ৩০০ ছাড়িয়েছে। এই পরিস্থিতিতে ইসরায়েল ও গাজার ক্ষমতাসীন ফিলিসিত্মনি রাজনৈতিক দল হামাসের সঙ্গে শামিত্ম আলোচনায় মধ্যস্থতা করার জন্য শনিবার জাতিসংঘ মহাসচিব বান কি মুনের ওই অঞ্চলে যাওয়ার কথা রয়েছে।

এ বিষয়ে জাতিসংঘের রাজনৈতিক সম্পর্ক বিষয়ক প্রধান জেফ্রি ফেল্টম্যান বলেছেন, ‘‘ইসরায়েল ও ফিলিসিত্মনের সহিংসতা থামিয়ে সামনে এগিয়ে যাওয়ার পথ বের করতে সহায়তা করাই বানের সফরের লক্ষ্য।’’ ‘‘নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হওয়ার অধিকার ইসরায়েলের আছে, গাজা থেকে ইসরায়েলে এলোপাতাড়ি রকেট ছোঁড়ারও নিন্দা জানাই আমরা। কিন্তু ইসরায়েলের তীব্র প্রতিক্রিয়ায় আমরা শঙ্কিত,’’ বলেন তিনি। গাজা অভিযান ‘‘উলে­খযোগ্যভাবে বাড়ানোর’’ ঘোষণা দিয়ে সতর্ক করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু, কিন্তু হামাস বলেছে, গাজায় অভিযান চালানোর জন্য ইসরায়েলকে ‘‘উচ্চমূল্য দিতে হবে’’।