সোমবার ২৩ মে ২০২২ ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

ইসলাম বিকৃতকারীদের বিরুদ্ধে আমাদের লড়াই : ওবামা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ‘ইসলামের বিরুদ্ধে নয়, যারা ইসলাম বিকৃত করছে, আমাদের লড়াই তাদের বিরুদ্ধে।’

 

হোয়াইট হাউসে ‘উগ্রপন্থা’ বিষয়ে আয়োজিত এক সম্মেলনে বুধবার এ কথা বলেন ওবামা। এতে ৬০ দেশের প্রতিনিধিরা অংশ নিয়েছেন। ডেনমার্ক ও ফ্রান্সে হামলার পর এই সম্মেলন আয়োজন করল যুক্তরাষ্ট্র।

 

ওবামা বলেছেন, সহিংসতা ও সন্ত্রাসের জন্য কোনো ধর্ম নয়, মানুষই দায়ী। যেসব নীতি মানুষকে মৌলবাদী বানাচ্ছে, বিশ্ব সেসবের বিরুদ্ধে লড়াই করছে। যারা ইসলামিক স্টেট (আইএস) ও আল-কায়েদার মতো গোষ্ঠীকে নেতৃত্ব দিচ্ছে, তারা ইসলামি নেতা নয়, সন্ত্রাসী।

 

তিনি আরো বলেন, যারা ইসলামের নাম ব্যবহার করে আইএস এবং আল-কায়েদাকে অপপ্রচারে সাহায্য করছেন, তারা তাদের সাম্প্রতিক হামলাকে ‘ইসলামি মৌলবাদ’ হিসেবে অভিহিত করছেন না।

 

ইরাক ও সিরিয়ায় আইএসের বিরুদ্ধে যুদ্ধের জন্য আইনানুগ উদ্যোগ নিতে মার্কিন কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন ওবামা।

 

এদিকে আলজাজিরার খবরে বলা হয়েছে, ইসলামের নাম ব্যবহার করে সন্ত্রাসী কর্মকাণ্ডে লিপ্ত কোনো গোষ্ঠীকে বৈধতা দেবে না ওবামার দেশ।

 

‘তারা অপপ্রচার চালাচ্ছে, যুক্তরাষ্ট্র ও পশ্চিমারা ইসলামের বিরুদ্ধে লড়াই করছে। এভাবে তারা তরুণদের দলে টানছে, মৌলবাদী বানাচ্ছে। কিন্তু এ ডাহা মিথ্যা…আমরা ইসলামের বিরুদ্ধে লড়ছি না। আমরা সেসব মানুষের বিরুদ্ধে লড়ছি, যারা ইসলামের বিকৃতি করছে।’

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email