বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ঈদে হাসি ফুটুক তাদের মুখে

Thakurঠাকুরগাঁওয়ে ঈদে অসহায় মানুষের পাশে দাড়ানের উদ্যোগ নিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একটি গ্রুফ উত্তরের অভিযাত্রিক। তারা ইতোমধ্যে বিভিন্ন স্থান থেকে খাদ্যদ্রব্য ও অর্থ সংগ্রহের কাজ শুরু করেছে। দেখতে দেখতেই বেশ কয়েকটা রোজা চলে গেলো। সংযমের দিনগুলো অতিক্রম করে আনন্দের বার্তা নিয়ে আসছে ঈদ-উল-ফিতর। চাঁদ উঠতে হয়তো এখনো অনেক দেরী আছে; কিন্তু অত দেরী সইছেনা স্বপ্নদেখা মানুষের। পড়ে গেছে নতুন নতুন জামা কেনার ধুম, বেড়ে গেছে শপিং মলগুলোতে খরিদ্দারের ভীড়।
স্ত্রীর পছন্দের শাড়িটা কিরকম হবে, ছোট ছেলেটাকে নিয়ে কোথায় ঘুরতে যাওয়া যাবে, আসন্ন ঈদের পরিকল্পনায় ব্যস্ত চারদিকের মানুষজন। কিন্তু সবাই কি পারে এরকম করে ঈদের আনন্দে উদ্বেলিত হতে? একটু তাদের কথা ভাবা যাক। ‘তাদের’ অর্থাৎ তথাকথিত গরিবদের, ভাগ্যের নির্মম পরিহাসে যাদের কপালে পড়ে গেছে অভাবের ছাপ। তারা কি পারবে ঈদ নিয়ে রঙবেরঙের স্বপ্ন দেখতে? উত্তরটা অবশ্য সবারই জানা। যেখানে দুমুঠো ভাতের জন্য তাদেরকে লড়াই করতে হয় নির্মম প্রতিকূলতার সাথে, যেখানে শিশু ভূমিষ্ঠ হওয়ার পরপরই বেড়ে যায় বাবামার দুশ্চিন্তা, সেখানে ঈদের আগমন আনন্দ নাকি অভিশাপ- সেকথা বলার অপেক্ষা রাখেনা।
কিন্তু তাদের কি ইচ্ছা করেনা আমাদের মত করে ঈদের আনন্দ ভাগাভাগি করতে? অবশ্যই ইচ্ছা করে। আর আটদশটা মানুষের মত তারাও চায় ঈদের খুশি মনে ধরাতে; ঈদের দিনটাকে আনন্দময় করে তুলতে। তাদের এই চাওয়াটা কি কেউই বুঝতে পারেনি? হুম পেরেছে। ঠাকুরগাঁওয়ের একঝাঁক মেধাবী তরুণদের সংগঠন ‘উত্তরের অভিযাত্রিক’ তাদের এই চাওয়াটাকে কিছুটা পূর্ণতা দেয়ার জন্য একটা প্রজেক্ট হাতে নিয়েছে।
ঠাকুরগাঁওয়ের প্রায় একশটি দুঃস্থ পরিবারকে ঈদের পূর্বলগ্নে কিছু খাদ্যদ্রব্য দিয়ে তারা এসব অসহায় মানুষগুলোর মুখে হাসি ফোটানোর চেষ্টা করে যাচ্ছে। তাদের এই মহতী উদ্যোগ সত্যিই প্রশংসার সামিল। ছোট্ট শহর ঠাকুরগাঁওয়ের আর্তমানবতার সেবায় এগিয়ে এসেছে তরুণ প্রজন্ম। তারা যখন এতবড় একটা কাজ হাতে নেয়ার দুঃসাহস করে দেখিয়েছে, তবে আমরা কি পারবোনা তাদের এই দুঃসাহসিক মশালের খোরাক হতে? জাগান আপনার মনুষ্যত্বকে। এগিয়ে আসুন অসহায় মানুষগুলোর সেবায়। ঈদটা আপনার আমার একার না, এই ঈদ সবার। এই ঈদের হাসি ফুটুক তাদের মুখেও।
যেভাবে অর্থ সাহায্য পাঠাবেন : বিকাশ নাম্বার (পার্সোনাল): ০১৭২০৪৩৫৮৩০ ডাচ বাংলা মোবাইলঃ ০১৭৬৭৮৫৩৮৩৯০ যে কোনো অংকের আর্থিক সাহায্য পাঠানোর পূর্বে অবশ্যই ফোন করে নিশ্চিত হবেন। যাবতীয় তথ্যের জন্য যোগাযোগঃ রাফসান নাহিয়ান: ০১৭৩৭৯৬৭৯৬৪ সাইফ ইসলাম: ০১৭৪৯৫৬৪৯১৭ বাপ্পী রহমান: ০১৭৬৭৮৫৩৮৩৯।

 

 

 

Spread the love