শুক্রবার ২ জুন ২০২৩ ১৯শে জ্যৈষ্ঠ, ১৪৩০ বঙ্গাব্দ

ঈদ বোনাসসহ ৮ দফা দাবীতে দিনাজপুরে হোটেল শ্রমিকদের স্মারকলিপি

 

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি ॥ ঈদ বোনাসসহ ৮ দফা দাবীতে দিনাজপুর হোটেল শ্রমিকরা হোটেল মালিক বরাবর স্মারকলিপি দিয়েছেন। যার অনুলিপি জেলা প্রশাসক, পুলিশ সুপার, উপ-মহা পরিদর্শক কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর দিনাজপুর, দিনাজপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিসহ বিভিন্ন দপ্তরে প্রেরণ করা হয়েছে।

দিনাজপুর জেলা হোটেল শ্রমিকদলের সভাপতি মো. সাফায়েত হোসেন ও সাধারণ সম্পাদক মো. শাহজাহান স্বাক্ষরিত স্মারকলিপিতে জরুরী ভিত্তিতে ্এ ব্যাপারে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবী জানানো হয়েছে। স্মারকলিপিতে বলা হয়, শ্রম আইন-২০০৬ এর (৫) ধারায় শ্রমিকদের নিয়োগপত্র, ছবিসহ পরিচয়পত্র বাধ্যতামূলক করা হয়েছে। ৬ ধারায় সার্ভিস বই দেওয়ার আইন, ১০ ধারায় ছুটি সংক্রান্ত বিধান রয়েছে। ১০০ ধারায় কাজের সময় নির্ধারণ, ১০১ ধারায় বিশ্রাম, ১০২ ধারায় সাপ্তাহিক কর্মঘন্টা, ১০৩ ধারায় সপ্তাহে দেড় দিন অসুস্থতা ভাতা প্রদান, ১১৭ ধারায় প্রতি ৮ দিন কাজের জন্য ১ দিনের অর্জিত ছুটি প্রদানের কথা উল্লেখ রয়েছে। যা ভোগ করা শ্রমিকদের আইনগত অধিকার।

কিন্তু হোটেল শ্রমিকরা শ্রম আইনের এসব অধিকার থেকে সম্পূর্ণ বঞ্চিত। ফলে হোটেল শ্রমিকরা কর্মক্ষেত্রে দিনের পর দিন মানবেতর জীবনযাপন করছেন। উপরোক্ত বিষয়ে মালিক ও শ্রমিকদের নিকট দ্বিপাক্ষিক বৈঠক করা অতীব জরুরী। আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান সম্ভব।

তাই হোটেল শ্রমিকরা ঈদুল ফিতর উদযাপনের পর মালিক সমিতির উদ্যোগে দ্বিপাক্ষিক বৈঠক আহবান করে এ ব্যাপারে সুষ্ঠু সমাধানের দাবী জানিয়েছেন। পাশাপাশি ঈদের আগেই বেতন অনুপাতে হোটেল শ্রমিকদের ঈদ বোনাস প্রদান করে পরিবারের সদস্যদের নিয়ে ঈদ উদযাপনে সহায়তা করার দাবীও জানানো হয় ওই স্মারকলিপিতে।