শনিবার ২ জুলাই ২০২২ ১৮ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

একটি দেশের উন্নয়নের অগ্রগতির ক্ষেত্রে নারী-পুরুষ সমতা অত্যন্ত জরুরি-জেলা প্রাশাসক

দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরের জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজী বলেছেন একটি দেশের উন্নয়নের অগ্রগতির ক্ষেত্রে নারী-পুরুষ সমতা অত্যন্ত জরুরি। এ দিবস নারীকে প্রেরনা দেবে, আত্মপ্রত্যয়ী হতে সাহায্য করবে এবং নারীর প্রতি পুরুষের দায়িত্ববোধকে জাগ্রত করবে। নারীর জীবনে প্রচলিত সকল প্রকার বৈশম্য দূর করে নারী-পুরুষের সম্মিলিত প্রচেষ্টায় নির্যতন মুক্ত দেশ গড়িতে সামাজিক আন্দলন গড়ে তুলতে হবে।

‘‘আগ্রগতির মূলকথা, নারী-পুরুষ সমতা’’ এবারের এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে গতকাল ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে জেলা প্রশাসক ও মহিলা বিষয়ক অধিদপ্তর দিনাজপুরের আয়োজনে সরকারী প্রতিষ্ঠান সমূহ এবং আরডিআরএস, পল্লীশ্রী, জাতীয় মহিলা সংস্থা, এফপিএবি, এমবিএসকে, ওয়াল্ড ভিশন, ব্র্যাক, বহুব্রীহি, এসইউপিকে, পল্লী দারিদ্র বিমোচন ফাউন্ডেশন, মহিলা ও শিশু স্বাস্থ্য কল্যান সমিতি, দিশারী প্রতিবন্ধী সংস্থাসহ স্থানীয় এনজিও সমূহর সহযোগীতায় বর্ণাঢ্য র‌্যালীর উদ্বোধন করতে গিয়ে তিনি প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন। র‌্যালীর নেতৃত্ব দেন জেলা প্রশাসক, এডিসি (সার্বিক) মোঃ হামিদুল হক, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সন্ধ্যা রাণী বাগচী, পল্লীশ্রীর শামীম আরা, আরডিআরএস বাংলাদেশ দিনাজপুর কর্মসূচী কর্মকর্তা (মাঠ সমন্বয়) তপন কুমার সাহা, ব্র্যাক জেলা প্রতিনিধি মোঃ মহাসিন আলী। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শিল্পকলা একডেমিতে জেন্ডার সংশি­ষ্ট তথ্য ভিত্তিক মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজী। শিল্পকলা একাডেমিতে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজী। সভাপতিত্ব করেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সন্ধ্যা রাণী বাগচী। বিশেষ অতিথি হিসেবে এডিসি (সার্বিক) মোঃ হামিদুল হক ও মহিলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক জিনাত আরা চৌধুরী মিলি।

ঘোড়াঘাট

গতকাল শনিবার সকাল ১০টায় উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের যৌথ উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। র‌্যালী শেষে উপজেলা পরিষদ চত্বরে উপজেলা নির্বাহী অফিসার তবিবুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, মহিলা ভাইস চেয়ারম্যান রেবেকা সুলতানা বানু, ঘোড়াঘাট থানার অফিসার ইনচার্জ ফরহাদ ইমরুল কায়েস, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আবু তছলিম উদ্দিন, পল্লীশ্রী প্রজেক্ট ম্যানেজার মতিয়া বেগম মুক্তি। অনুষ্ঠানে সাংবাদিক সহ, সুধী ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও জনপ্রতিনিধি উপস্থিত ছিলেন। দিবসটি উপলক্ষে মেলার উদ্বোধন করা হয়। রিক কর্তৃক আলোকচিত্র প্রদর্শন, ওয়ার্ল্ড ভিশন কর্তৃক নারী নির্যাতন উপর নাটিকা প্রদর্শন, সুপথ কর্তৃক বাল্য বিবাহের উপর নাটিকা প্রদর্শন, পল্লীশ্রী কর্তৃক আদিবাসীদের ঝুমুর নৃত্য প্রদর্শন, সেন্টজন মেরী ভিয়ান্নী স্কুলের ছাত্রীদের সাধারন নৃত্য প্রদর্শন সহ বিভিন্ন কর্মসূচী পালিত হয়েছে।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email