শনিবার ১৩ অগাস্ট ২০২২ ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

একটি শিশুও ঝরে পড়বে না : শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রতিটি শিশুই স্কুলে যাবে। একটি শিশুও ঝরে পড়বে না, রাস্তায় ঘুরবে না, টোকাই হবে না। তারাও স্কুলে যাবে পড়াশোনা করবে। এ বিষয়ে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, সমাজক্যালণ মন্ত্রণালয়কে দ্বায়িত্ব দেওয়া হয়েছে।
বিশ্ব শিশু দিবস ও ‘শিশু অধিকার সপ্তাহ ২০১৫’ উপলক্ষে আজ রবিবার বাংলাদেশ শিশু একাডেমী মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, ভর্তি পরীক্ষা ছাড়াই শিশুদের তাদের এলাকার স্কুলের প্রথম শ্রেণিতে ভর্তি হওয়ার সুযোগ দেওয়ার জন্য আমি আহ্বান জানাই।
তিনি বলেন, আমাদের শিশুদের শিক্ষিত করে গড়ে তুলতে হবে। তবে, তাদের লেখাপড়া করানোর জন্য পিঠে একগাদা বই চাপিয়ে দিয়ে সারাক্ষণ পড়ো পড়ো পড়ো বলে পড়ার জন্য চাপ দেওয়া গ্রহণযোগ্য নয়। তাদের খেলাধুলারও সুযোগ থাকতে হবে। শৈশবে আমাদেরও যখন সারাক্ষণ পড়তে বলা হতো, আমাদেরও খারাপ লাগতো।
প্রধানমন্ত্রী বলেন, দেশ মাথা উঁচু করে চলে, আগামীতেও চলবে। আর এর জন্য শিক্ষার কোনো বিকল্প নেই। শিশুদের মুক্তিযুদ্ধ এবং বিজয়ের ইতিহাস সম্পর্কে জানতে হবে।
শিশুদের প্রতিটি অধিকার যেন সুনিশ্চিত হয় সে বিষয়ে সরকার কাজ করছে জানিয়ে শেখ হাসিনা বলেন, প্রতিটি শিশুই স্কুলে যাবে, মেধা বিকাশের সুযোগ পাবে। সে সুযোগ আমাদের সৃষ্টি করে দিতে হবে। একটি শিশুও ঝরে পড়বে না। তারা রাস্তায় ঘুরে বেড়াবে, এটা আমরা চাই না।
শিশুদের খাদ্য, পুষ্টি, চিকিৎসার নিরাপত্তা দেওয়া সরকারের দায়িত্ব বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email