রবিবার ২৬ জুন ২০২২ ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

এবার ১৬০০ কোটি টাকা ঋণ বিতরণ করবে রাকাব

Rakabরাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) চলতি ২০১৪-২০১৫অর্থবছরে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে এক হাজার ৬০০ কোটি টাকা কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। ব্যাংকটি রাজশাহী ও রংপুর বিভাগের ১৬টি জেলায় শস্য উৎপাদন বৃদ্ধি এবং কৃষি উৎপাদন বাড়ানোর মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করে পল্লীর অর্থনীতি জোরদার করতে ব্যাংকের ৩৭১টি শাখার মাধ্যমে এই ঋণ বিতরণ করবে। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোফাজ্জল হোসেন এবিনিউজকে এ তথ্য জানান। তিনি বলেন, ৩ হাজার ৮০০ কোটি টাকা ডিপোজিট করতে ১ হাজার ৮০০ কোটি টাকার বকেয়া ঋণ আদায় করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বিতরণকৃত ঋণের মধ্যে রয়েছে ৭৫০ কোটি টাকার শস্য ঋণ, ৪০০ কোটি টাকার নগদ ঋণ, ২০ কোটি টাকার মৎস্য ঋণ, ৭৫ কোটি টাকা প্রাণী সম্পদ ঋণ, ১০ কোটি টাকার খামার ও সেচ যন্ত্র ঋণ, ৪৫ কোটি টাকার কৃষি ভিত্তিক শিল্প ঋণ, ১২৫ কোটি টাকা এসএমই ঋণ, ৪৫ কোটি টাকা দারিদ্র্য বিমোচন ঋণ এবং ১৩০ কোটি টাকা অন্যান্য প্রয়োজন ভিত্তিক খাতে ঋণ দেয়া হবে।
মোফাজ্জল হোসেন বলেন, বিগত অর্থবছরে (২০১৩-১৪) ব্যাংক ১৪৩০ কোটি ৯১ লাখ টাকা ঋণ বিতরণ করেছিল। এ সময়ে ৪৬৩ কোটি ৬৮ লাখ টাকার শ্রেণীকৃত ঋণসহ মোট ১৬৭৭ কোটি ১৪ লাখ টাকা ঋণ আদায় করা হয়। তিনি জানান, আমরা সোলার পাওয়ার, বায়োগ্যাস ও বর্জ্য ব্যবস্থাপনা পরিকল্পনার জন্য জনগণকে উৎসাহিত করতে বিশেষ ঋণদান কর্মসূচি গ্রহণ করেছি।
মোফাজ্জল হোসেন বলেন, ব্যাংকের ব্যবসায়িক কর্মকাণ্ড আরও গতিশীল এবং দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়নে বিভিন্ন ধরনের নতুন কর্মসূচি গ্রহণ করেছি। ব্যাংকের গ্রাহকরা ইতোমধ্যেই এ সকল কর্মসূচির সুফল পেতে শুরু করেছে। তিনি বলেন, ইতোমধ্যেই ব্যাংকের ১৬০টিরও বেশি শাখা কম্পিউটারাইজড করা হয়েছে এবং চলতি বছরের মধ্যে ৩৭১ শাখার সব কটি আধুনিক আইসিটি ব্যবস্থায় নিয়ে আসা হবে। ব্যাংক শিগগির গ্রাহকদেরকে অনলাইন ব্যাংকিং সেবা, এমএমএস ব্যাংকিং এবং এটিএম বুথের মতো সর্বাধুনিক সেবা দিতে সক্ষম হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email