রবিবার ২৮ নভেম্বর ২০২১ ১৩ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

এশিয়ান আর্চারিতে ভারতকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপের একক ইভেন্টে ব্যর্থ হয়েছেন বাংলাদেশের আর্চাররা। তবে মিশ্র ইভেন্টে দুর্দান্ত ফলাফলের পথে দিয়া সিদ্দিকীরা। আজ মঙ্গলবার (১৬ নভেম্বর) ভারতকে হারিয়ে রিকার্ভ মিশ্র ইভেন্টের ফাইনালে উঠেছেন দিয়া ও হাকিম আহমেদ রুবেল জুটি। এশিয়ান আর্চারিতে এবারই প্রথম ফাইনালে ওঠার কৃতিত্ব দেখাল বাংলাদেশের কোনো জুটি।

বিকেলে আর্মি স্টেডিয়ামে রিকার্ভ মিশ্র ইভেন্টের সেমিফাইনালে ভারতের অঙ্কিতা ভক্ত ও কপিলকে ৫-৪ সেট পয়েন্টে হারিয়ে ফাইনালে ওঠেন রুবেল ও দিয়া। রুবেল ও দিয়া দুই জনই বাংলাদেশের সেরা আর্চার মধ্যে অন্যতম। আর্চারিতে নতুন হলেও এই বছর দুর্দান্ত পারফর্ম করেছেন দিয়া সিদ্দিকী। প্যারিসে রোমান সানার সঙ্গে বিশ্বকাপ আর্চারিতে পদক জিতেছেন তিনি। সেই পারফর্ম্যান্সের ভিত্তিতে পেয়েছেন টোকিও অলিম্পিকসে ওয়াইল্ড কার্ড। টোকিও অলিম্পিকসেও নিজের সেরা স্কোরও করেছিলেন তিনি।

এশিয়ান আর্চারিতে কখনো পদক ছিল না বাংলাদেশের। এবারও সেই দিকেই হাঁটছিল বাংলাদেশ। একক ইভেন্টে ব্যর্থ হয়েছেন দেশ সেরা আর্চার রোমান। আশা ছিল মিশ্র ইভেন্টে। সেই ইভেন্টে আলো ছড়ালেন আসলেন দিয়া ও রুবেল।

এর আগে রিকার্ভ দলগত ইভেন্টের ফাইনালের দোড়গোড়ায় পৌঁছেছিল বাংলাদেশ। ভারতের সঙ্গে দুর্দান্ত লড়ে স্কোরে সমান হয়। শেষের তির কাছাকাছি থাকায় ভারত ফাইনাল খেলবে এই ইভেন্টে। ২২তম এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপের চতুর্থ দিনে রিকার্ভ পুরুষ দলগত ইভেন্টে এলিমিনেশন রাউন্ডের ১/৮ খেলায় বাই পেয়ে কোয়ার্টার ফাইনালে উন্নীত হয় বাংলাদেশ দল।

কোয়ার্টার ফাইনালে (রোমান সানা, হাকিম আহমেদ রুবেল ও রাম কৃষ্ণ সাহা) ৬-০ সেটে উজবেকিস্তানকে হারিয়ে সেমিফাইনালে ওঠে বাংলাদেশ। সেমিফাইনালে প্রথম পর্যায়ে ৪-৪ সেটে ভারতের সঙ্গে ড্র করে স্বাগতিকরা। পরবর্তীতে দলের প্রত্যেকে ১টি তীর ছুড়ে বাংলাদেশের স্কোর হয় ২৭ এবং ভারতের স্কোর হয় ২৭। উভয়ের স্কোর ২৭ হওয়ায় ভারতের দলীয় খেলোয়াড়দের তির লক্ষ্যের বেশি কাছাকাছি হওয়ায় ভারতকে জয়ী ঘোষণা করা হয়।

রিকার্ভ মহিলা দলগত ইভেন্টে কোয়ার্টার ফাইনালে (দিয়া সিদ্দিকী, বিউটি রায় ও নাসরিন আক্তার) ৫-৩ সেটে উজবেকিস্তানকে পরাজিত করে সেমিফাইনালে উন্নীত হয় বাংলাদেশ। সেমিফাইনালে ৬-০ সেটে কোরিয়ার কাছে পরাজিত হয় বাংলাদেশ। কম্পাউন্ড মহিলা দলগত ইভেন্টে কোয়ার্টার ফাইনালে ২২৬-২২৭ স্কোরে ইরানের নিকট পরাজিত হয় তারা (শ্যামলী রায়, সুমা বিশ্বাস ও বন্যা আক্তার)। কম্পাউন্ড পুরুষ দলগত ইভেন্টে এলিমিনেশন রাউন্ডে ১/৮ খেলায় বাই পেয়ে কোয়ার্টার ফাইনালে উন্নীত হয় বাংলাদেশ। কোয়ার্টার ফাইনালে ২২৯-২২৮ স্কোরে ইরানকে পরাজিত করে সেমি-ফাইনালে উন্নীত হয় স্বাগতিকরা। আর সেমিফাইনালে বাংলাদেশ ০-৬ সেটে কোরিয়ার নিকট পরাজিত হয়।

Please follow and like us:
RSS
Follow by Email