সোমবার ৩ অক্টোবর ২০২২ ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহের ১৬৭তম দিবস পালন উপলক্ষে ৭ দফা বাস্তবায়নের দাবীতে দিনাজপুরে ৪টি সংগঠনের যৌথ কর্মসুচী পালন

রফিকুল ইসলাম ফুলাল প্রতিনিধি দিনাজপুর :ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহের১৬৭তম দিবস পালন উপলক্ষে ৭ দফা বাস্তবায়নের দাবীতে বাংলাদেশ আদিবাসী সমিতি, বাংলাদেশ কৃষক ফেডারেশন, বাংলাদেশ কিষানী সভা ও বাংলাদেশ ভুমিহীন সমিতির যৌথ উদ্দ্যোগে দিনাজপুরে শ্রদ্ধাঞ্জলী অর্পণ, আলোচনা সভা, র‌্যালী ও মানববন্ধন কর্মসুচী পালন করেছে সংগঠনের নেতাকর্মী ও সর্মথকেরা।
৩০ জুন বৃহস্পতিবার সকালে দিনাজপুর শহরের বালুবাড়িস্থ সিধু, কানু, চাঁদ, ভৈরবসহ ২৫ হাজার সাঁওতাল বিদ্রোহীর স্মরণে স্থাপিত ঐতিহাসিক স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলী অর্পণের মধ্যদিয়ে দিবসের শুভ সুচনা করেন ৪টি সংগঠনের নেতকর্মী ও সমর্থকেরা। পরে তারা দিনাজপুর প্রেসক্লাবে শহীদদের স্মরণে আয়োজিত আলোচনা সভায় অংশ নেন। এসময় কৃষক ফেডারেশন দিনাজপুর জেলা শাখার ষভাপতি তারোক কবিরাজ‘র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক জায়েদ ইকবাল খান। অন্যান্যদের মাঝে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন আদিবাসী সমিতি কেন্দ্রীয় কমিটির সভাপতি অমলি কিসকু,সা:সম্পাদক স্বপন এক্কা,কৃষক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ইঞ্জি: হৃদয় হোসেন,কিষানী সভা দিনাজপুর জেলা কমিটির সভাপতি সাবিহা,সহ-সভাপতি তারামনি ও পৌর কমিটির সভাপতি রওশন আরা প্রমুখ।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জায়েদ ইকবাল বলেন,১৮৫৫ সালের ৩০ জুন দমি-নি-কোহ বা সাঁওতাল পরগণা হতে সাঁওতাল আদিবাসী নেতা সিঁধু,কানু,চাঁদ,ভৈরব এবং তাদের দুই বোন ফুলো মুর্মু ও ঝানু মুর্মু‘র নেতৃত্বে হাজার হাজার আদিবাসীর বৃটিশ বিরোধী আন্দোলন শুরু করেন এবং স্বাধীনতা ঘোষনা করে হুল বা বিদ্রোহ করেন। এই সংগ্রামে ব্রিটিশদের আধুনিক সমরাস্ত্রের বিরুদ্ধে সাঁওতালরা তাদের ঐতিহ্যবাহী তির ধনুক নিয়েই ঝাপিয়ে পড়ে এবং প্রথম বিজয়ী হলেও শেষ পর্যন্ত বৃটিশ বাহিনীর হিং¯্রীয় নিসংশ শাসনের কাছে হেরে যায় এবং সিধু,কানু,চাঁদ,ভৈরবসহ হাজার হাজার সাঁওতাল জনগোষ্ঠির রক্ত গংগার বিনিময়ে বৃটিশরা বিদ্রোহ দমনে সফল হয়। তিনি আরো বলেন,সহজসরল এই জনগোষ্ঠির আত্বত্যাগের অর্জিত স্বাধীনতার সুফল পরে এলেও আজ পর্যন্ত তারা নির্যাতন নিপিড়ণ ও নানাভাবে শোষনের স্বীকার হয়ে আসছে। আজকের এই দিনে আমরা চাই সাঁওতাল জনগোষ্ঠির আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি,আদিবাসীদের উন্নয়নে জাতীয় বাজেটে বিশেষ বরাদ্ধ,ভাষা সংস্কৃতি ও কৃষ্টি কালচার রক্ষাসহ ৭ দফা বাস্তবায়নের মাধ্যমে তাদের অধিকার ফিরিয়ে দিতে হবে। শহীদদের স্মরণে আয়োজিত আলোচনা সভা শেষে তারা শহরের প্রধান প্রধান সড়কে র‌্যালী এবং প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসুচী পালন করেন।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email