শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

করোনা থেকে মুক্তি দেবে কালোজিরা!

কালোজিরাতে প্রায় শতাধিক পুষ্টি ও উপকারী উপাদান আছে। কালিজিরা নিয়মিত খেলে আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে স্বাস্থ্য সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এতে রয়েছে ক্যান্সার প্রতিরোধক ক্যারোটিন ও হরমোনের সমস্যাসহ বিভিন্ন রোগ প্রতিরোধকারী উপাদান, পাচক এনজাইম ও অম্লনাশক উপাদান এবং অম্লরোগের প্রতিষেধক।

কালোজিরা গাছের বৈজ্ঞানিক নাম নাইজেলা স্যাটিভা। উত্তর আমেরিকা ও পশ্চিম এশিয়ার নানা দেশে সংক্রামক অসুখ কমানোর জন্য ব্যবহৃত হয়ে আসছে। উচ্চরক্তচাপ, অ্যালার্জি, ত্বকের সংক্রমণ কমাতেও কালোজিরার ভূমিকা অব্যর্থ।

কালোজিরা সাধারণত মশলা হিসেবে ব্যবহার করা হলেও এর রয়েছে ঔষধি গুনাগুণ আর সেটি থেকেই হতে পারে করোনার ওষুধ!

সিডনির একটি গবেষণার সমীক্ষায় বলা হচ্ছে, কালোজিরায় রয়েছে থাইমোকুইনোন নামে একটি উপাদান, যা করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারে। অবাক করার মত মনে হলেও এই রকম সম্ভাবনার কথাই বলছেন বিজ্ঞানীরা।

গবেষণার সমীক্ষায় বলা হচ্ছে, কালোজিরার থাইমোকুইনোন নামে উপাদানটি করোনাভাইরাসের স্পাইক প্রোটিনের সঙ্গে আটকে যায়, ফলে ভাইরাসটি ফুসফুসে সংক্রমণ ঘটাতে পারে না।

এ ছাড়া করোনা রোগীদের ক্ষেত্রে সবচেয়ে বিপজ্জনক যে ‘সাইটোকাইন স্টর্ম’, সেটিও আটকে দিতে পারে কালোজিরা। এই কারণেই করোনা চিকিৎসায় কালোজিরা নিয়ে আশার আলো দেখছেন বিজ্ঞানীরা।

কালোজিরা ঔষধ হিসেবে ব্যবহারে এখনও কিছু সমস্যা রয়ে গেছে। এখন পর্যন্ত রোগীদের নাকের স্প্রে হিসেবেই এর ব্যবহার হয়েছে। তবে বিজ্ঞানীরা বলছেন, ওষুধ তৈরির উন্নত পদ্ধতি ব্যবহার করে এই সমস্যা কাটানো সম্ভব। তখন ওরাল মেডিসিন হিসেবেও এটি নেওয়া যাবে।

Please follow and like us:
RSS
Follow by Email