শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

কর্তৃপক্ষের আশ্বাসে শ্রমিক ধর্মঘট প্রত্যাহার বড়পুকুরিয়া খনিতে অচল অবস্থার অবসান

Kolদিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনিতে খনি শ্রমিকদের ডাকা গত মঙ্গলবার সকাল ৯টা থেকে শুরু হওয়া অবরোধ কর্মসূচি গত বুধবার রাত ৯টায় কর্তৃপক্ষের দাবি মেনে নেয়ার আশ্বাসে কর্মসূচি প্রত্যাহার করেছে শ্রমিকরা।

জানা গেছে, গত বুধবার রাত ৯টায় শ্রমিকদের দাবির মুখে বড়পুকুরিয়া খনি কর্তৃপক্ষ প্রস্তাবিত নতুন জনবল কাঠামো প্রত্যাহার করে পূর্বের জনবল কাঠামো বহাল রাখার ঘোষনা দেন বড়পুকুরিয়া কোল মাইন কোম্পানী লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক আমিনুজ্জামান। তিনি বলেন, শ্রমিকদের দাবি অনুযায়ী পেট্রো-বাংলা কর্তৃপক্ষ খনির প্রস্তাবিত নতুন জনবল কাঠামো স্থগিত করায় এই ঘোষণা প্রদান করা হয়েছে। ব্যবস্থাপনা পরিচালক আন্দোলনরত শ্রমিকদের সামনে এই ঘোষণা দেয়া মাত্র শ্রমিকদের অবরোধ কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা দেন খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি ওয়াজেদ আলী। এতে গত ২ দিনে এক টানা চলা শ্রমিক অবরোধের শ্বাসরুদ্ধকরণ পরিস্থিতির অবসান ঘটে।

উল্লেখ্য বড়পুকুরিয়া কয়লা খনিতে কর্মরত খনির শ্রমিকেরা নতুন জনবল কাঠামো বাতিল করে পূর্বের জনবল কাঠামো বহালের দাবিতে গত রোববার (২০ এপ্রিল) থেকে আন্দোলন শুরু করে। এ আন্দোলনের ধারাবাহিকতায় গত মঙ্গলবার সহস্রাধিক শ্রমিক তাদের দাবি আদায়ের জন্য খনির প্রধান প্রশাসনিক ভবন অবরুদ্ধ করে। এতে প্রশাসনিক ভবনে অবরুদ্ধ হয়ে পড়ে শতাধিক কর্মকর্তা কর্মচারী। ঐ দিন সকাল ৯টার মধ্যে যারা অফিসে প্রবেশ করেছে তারা আর শ্রমিক অবরোধের মুখেবের হতে পারেননি এবং যারা ঐ সময়ের মধ্যে অফিসে প্রবেশ করতে পারেননি তারাও পুনরায় আর অফিসে যেতে পারেননি। দীর্ঘ ৪০ ঘন্টা অবরুদ্ধ থাকার পর বুধবার রাত ৯টায় শ্রমিকরা তাদের অবরোধ কর্মসূচি প্রত্যাহার করলে তারা কর্মকর্তা কর্মচারীরা অবরুদ্ধ থেকে মুক্ত হয়।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email