সোমবার ১৪ জুন ২০২১ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

কানাডার স্কুল থেকে ২১৫ আদিবাসী শিশুর দেহাবশেষ উদ্ধার

কানাডার পুরনো একটি আবাসিক স্কুল থেকে ২১৫ শিশুর দেহাবশেষ উদ্ধার করা হয়েছে। পশ্চিমাঞ্চলীয় রাজ্য ব্রিটিশ কলম্বিয়ার ক্যামলুপস এলাকায় এসব দেহাবশেষ উদ্ধার করা হয়।

স্কুলে একটি জরিপ চলাকালে রাডারের মাধ্যমে ক্যামলুপস স্কুলে গণকবরে শিক্ষার্থীদের দেহাবশেষ থাকার ওই বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

এসব শিশু আদিবাসী রেড ইন্ডিয়ান বলে খবরে উল্লেখ করা হয়েছে। এদের মধ্যে মাত্র তিন বছরের শিশুও রয়েছে। এসব শিশু ব্রিটিশ কলম্বিয়ায় অবস্থিত ক্যামলুপস ইন্ডিয়ান রেসিডেন্সিয়াল স্কুলের শিক্ষার্থী ছিল। খবর বিবিসি, রয়টার্স ও আলজাজিরার।

স্কুলটি ১৯৭৮ সালে বন্ধ করে দেওয়া হয়। স্কুলটির জায়গায় গণকবর পাওয়ার তথ্য প্রথমবার প্রকাশ্যে আসে গত বৃহস্পতিবার। কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এটিকে ‘দেশের ইতিহাসে একটি লজ্জাজনক অধ্যায়’ বলে মন্তব্য করেছেন।

এক শতাব্দীরও আগে নির্মিত ওই বোর্ডিং স্কুলে কানাডার আদিবাসী কিশোরদের রাখা হতো। আদিবাসী সংগঠনটি বৃহস্পতিবার রাতে এক বিবৃতিতে জানায়, স্কুলে এক জরিপ চলাকালে রাডারের মাধ্যমে ক্যামলুপস স্কুলে গণকবরে শিক্ষার্থীদের দেহাবশেষ থাকার বিষয়টি নিশ্চিত হওয়া যায়।

বিবৃতিতে আরও বলা হয়, জাদুঘর বিশেষজ্ঞ ও শব পরীক্ষকদের নিয়ে শিশুদের মৃত্যুর কারণ ও সময় খতিয়ে দেখা হচ্ছে। এই দুই বিষয়ে এখনও কিছু জানা যায়নি। ব্রিটিশ কলম্বিয়া ও এর বাইরেও মৃত শিশুদের পরিবারের খোঁজ করা হচ্ছে।

Please follow and like us:
RSS
Follow by Email