বুধবার ২৯ নভেম্বর ২০২৩ ১৪ই অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ

কামারুজ্জামানের মৃত্যুদন্ড কার্যকরে প্রস্তুতির নির্দেশ

মানবতাবিরোধী অপরাধের মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল যুদ্ধাপরাধী কামারুজ্জামানের মৃত্যুদণ্ড কার্যকর করার প্রস্তুতি নেয়ার জন্য কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি কামারুজ্জামানের ফাঁসির রায় কার্যকরের প্রস্তুতি চলছে। রায় শোনার ৭ দিনের মধ্যে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা না চাইলে যে কোনো সময় ফাঁসি কার্যকর করা হবে। জেল কোড ও আইন মেনেই কারা কর্তৃপক্ষকে ফাঁসি কার্যকর করার প্রস্তুতি নেয়ার নির্দেশ দেয়া হয়েছে বলেও জানান তিনি।

বুধবার সন্ধ্যায় গুলশানে নিজ বাড়িতে সাংবাদিকদের সঙ্গে জরুরি ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। এদিকে আজ জেলখানায় কামারুজ্জামানের সাথে সাক্ষাৎ করেছেন তার পরিবারের সদস্যরা।

এর আগে আজ বুধবার দুপুরে আইজি প্রিজন সৈয়দ ইফতেখার উদ্দিনের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন আইনমন্ত্রী। তার পরপরই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথেও তার বাসভবন গণভবনে এক জরুরি বৈঠক করেন আনিসুল হক।

এর পর  আজ সন্ধ্যায় সাংবাদিকদের ডেকে আইনমন্ত্রী কামারুজ্জামানের ফাঁসি কার্যকর করার জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানান।

আনিসুল হক বলেন, পূর্ণাঙ্গ রায় নয় সংক্ষিপ্ত রায়ের লিখিত কপি থেকেই রায় কার্যকর করা যাবে। তিনি বলেন, এর আগে কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকর করার সময়ে দেখেছি রিভিউর আবেদনের সুযোগ বাতিল করে দিয়েছেন আপিল বিভাগ।
এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, কামারুজ্জামানের সংবিধানের ৪৯ অনুচ্ছেদ অনুযায়ী প্রাণভিক্ষা করার সুযোগ থাকবে। তবে তা যখন থেকে তিনি তার ফাঁসির আদেশের কথা জেনেছেন তখন থেকে ৭ দিনের মধ্যেই করতে হবে। সর্বোচ্চ আদালতে ফাঁসির আদেশ বহাল থাকার কথা এরই মধ্যে কামারুজ্জামানকে জানানো হয়েছে বলে জানান তিনি। আইজি প্রিজন তাকে এ বিষয়টি নিশ্চিত করেছেন বলেও উল্লেখ করেন তিনি।

Spread the love