বৃহস্পতিবার ১১ অগাস্ট ২০২২ ২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

কারাগারে বিএনপির পাঁচ শীর্ষ নেতা

1384003138বিএনপির পাঁচ শীর্ষ নেতা ব্যারিস্টার মওদুদ আহমদ, এম কে আনোয়ার, রফিকুল ইসলাম মিয়া, আবদুল আউয়াল মিন্টু ও সামসুর রহমান শিমুল বিশ্বাসকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। শুক্রবার রাতে তাদেরকে আটকের পর শনিবার রাজধানীর মতিঝিল থানায় পুলিশের করা দুই মামলায় গ্রেফতার দেখিয়ে বিকেলে তাদের প্রত্যেককে ১০ দিন করে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের জন্য আবেদন করে পুলিশ। অন্যদিকে মওদুদসহ বিএনপি নেতাদের পক্ষে জামিন আবেদন করেন তাদের আইনজীবীরা।

 

মুখ্য মহানগর হাকিম জয়নাব বেগমের আদালত দুই আবেদনের শুনানির জন্য বৃহস্পতিবার দিন ধার্য করে তাদেরকে কারাগারে পাঠানোর আদেশ দেন। মামলার কেস ডায়েরি পুলিশ আদালতে হাজির করতে না পারায় এই আদেশ দেয়া হয়েছে।

 

শনিবার বিকেল ৩টা ৫০ মিনিটের দিকে তাকে মু্খ্য মহানগর হাকিম আদালতে নেয়া হয়। এসময় বিএনপিপন্থী আইনজীবীরা এর প্রতিবাদে বিক্ষোভ করেন।

 

পুলিশ জানায়, গত ২৪ সেপ্টেম্বর এবং ৫ নভেম্বর মতিঝিল থানায় করা পুলিশের দুই মামলায় তাদের গ্রেফতার দেখানো হয়েছে। গাড়ি ভাংচুর, গাড়ি পোড়ানো এবং পুলিশের কাজে বাধা দানের অভিযোগে এই মামলা দুটি করা হয়েছিল।

 

শুক্রবার বিকেলে এক সংবাদ সম্মেলনে বিএনপি ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর রোববার সকাল ৬টা থেকে সারাদেশে একটানা ৭২ ঘণ্টা হরতালের ঘোষণা দেন।

 

এরপর রাতে বিএনপির স্থায়ী কমিটির তিন সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, এম কে আনোয়ার ও রফিকুল ইসলাম মিয়াকে কারওয়ান বাজার এলাকা থেকে আটক করে পুলিশ। একই রাতে আটক করা হয় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টু ও বিশেষ সহকারী সামসুর রহমান শিমুল বিশ্বাসকে। এছাড়া মির্জা আব্বাসসহ বিএনপির আরও কয়েকজন নেতার বাসায় রাতে অভিযান চালায় পুলিশ।

 

শীর্ষ নেতাদের আটকের প্রতিবাদে পাবনা ও ভোলা জেলায় এবং নোয়াখালী, ফেনী ও কুমিল্লার কয়েকটি উপজেলায় শনিবার সকাল-সন্ধ্যা হরতাল করছে বিএনপি। একই কারণে শনিবার এক সংবাদ সম্মেলনে বিএনপি যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী ১৮ দলের ডাকা ৭২ ঘণ্টার হরতাল বাড়িয়ে ৮৪ ঘণ্টা করার ঘোষণা দেন।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email