বৃহস্পতিবার ১৯ মে ২০২২ ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

কারাগার থেকে মুক্তি পেলেন আদিলুর

মানবাধিকার সংগঠন অধিকারের সেক্রেটারি আদিলুর রহমান খান আজ শুক্রবার সকাল ১০টার দিকে গাজীপুরের কাশিমপুর ঢাকা কেন্দ্রীয় কারাগার পার্ট-১ থেকে মুক্তি পেয়েছেন।
কারা কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, ৮ অক্টোবর আদিলুর রহমান খানকে ছয় মাসের অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছেন হাইকোর্ট। গত মঙ্গলবার বিচারপতি বোরহান উদ্দিন ও বিচারপতি কে এম কামরুল কাদের 525795dbe6dba-Adilur2সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি বেঞ্চ তাঁর জামিন আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন। এর পরদিন বুধবার ওই আদেশের স্থগিতাদেশ চেয়ে রাষ্ট্রপক্ষ চেম্বার বিচারপতির আদালতে আবেদন দাখিল করে। শুনানি নিয়ে চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন নো-অর্ডার দেন। ফলে আদিলুরের জামিন মঞ্জুর করে দেওয়া আদেশ বহাল থাকে। আদালতে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মোমতাজ উদ্দিন ফকির মামলা পরিচালনা করেন। আদিলুরের পক্ষে শুনানি করেন এ জে মোহাম্মদ আলী, সঙ্গে ছিলেন মো. আসাদুজ্জামান।
কারা কর্তৃপক্ষ আরও জানায়, আদিলুরের জামিনের কাগজপত্র গতকাল বৃহস্পতিবার রাতে কাশিমপুর কারাগারের পার্ট-১-এ পৌঁছেছে। রাত হওয়ায় তাঁকে সে সময় মুক্তি না দিয়ে কাগজপত্র যাচাই-বাছাই করে আজ সকাল ১০টায় কারাগার থেকে মুক্তি দেওয়া হয়। এ সময় তাঁর স্বজন ও অধিকারের কর্মীরা উপস্থিত ছিলেন।

কাশিমপুর কারাগার পার্ট-১-এর জেলার মোশফিকুর রহমান আদিলুরকে মুক্তি দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

তথ্যপ্রযুক্তি আইন (আইসিটি অ্যাক্ট) লঙ্ঘনের অভিযোগে আদিলুর রহমানকে গত ১০ আগস্ট গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। গত ৪ সেপ্টেম্বর হেফাজতে ইসলামের সমাবেশে আইনশৃঙ্খলা রক্ষকারী বাহিনীর অভিযান নিয়ে অসত্য ও তথ্য বিকৃতির অভিযোগে আদিলুর ও পরিচালক এ এস এম নাসির উদ্দিনের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ আইনে প্রতিবেদন (প্রসিকিউশন) দেয় পুলিশ। পরে ঢাকার মুখ্য মহানগর হাকিম মামলাটি সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে পাঠানোর নির্দেশ দেন। পরে আদিলুর রহমান ও নাসির উদ্দিন এলানের বিরুদ্ধে অভিযোগ আমলে নেন ট্রাইব্যুনাল।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email